অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগানিস্তান ইস্যুতে শুরু হচ্ছে জি-৭ জরুরি বৈঠক

আফগানিস্তান ইস্যুতে শুরু হচ্ছে জি-৭ জরুরি বৈঠক

আফগানিস্তানের তালেবান শাসকদের সঙ্গে বিশ্বের কূটনৈতিক সম্পর্ক কী হবে, তা নিয়ে মঙ্গলবার জরুরি বৈঠকে বসছে জি-৭ দেশগুলি। বৈঠক পরিচালনা করবে যুক্তরাজ্য। প্রধানমন্ত্রী বরিস জনসন তালেবানের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারির প্রস্তাব করেছেন।

অন্যদিকে, জো বাইডেন জানিয়েছেন, ৩১ অগাস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সমস্ত সেনা সরিয়ে নিতে চায় আমেরিকা। উদ্ধারকাজ আরও জোরদার করা হয়েছে। আগস্টের মধ্যেই সমস্ত মার্কিন নাগরিককে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে।

রবিবার হোয়াইট হাউস থেকে বাইডেন জানিয়েছেন, সপ্তাহান্তে প্রায় ১১ হাজার মার্কিন নাগিরক এবং আফগানকে উদ্ধার করে দেশের বিমানে তোলা হয়েছে। ৩১ আগস্টের মধ্যেই যাতে উদ্ধারকাজ শেষ হয়, সেই চেষ্টাই চালাচ্ছে আমেরিকা।

বাইডেন জানিয়েছেন, তালেবানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে মার্কিন বাহিনী। সকলকে যাতে সুষ্ঠুভাবে বিমানবন্দর পর্যন্ত আনা যায়, তার জন্যই যোগাযোগ রাখা হচ্ছে। তালেবান মার্কিন বাহিনীর সঙ্গে সহযোগিতা করছে বলে জানিয়েছেন বাইডেন।

জনসন চাইছেন, জি-৭ এর বৈঠক থেকে তালেবানের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি করতে। অ্যামেরিকা জানিয়েছে, তালেবান কী নীতি নেয়, তা দেখেই তারা সিদ্ধান্ত চাইছে। তবে জি-৭ এর বৈঠকে যে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে যথেষ্ট উত্তপ্ত আলোচনা হবে, কূটনীতিকদের কাছে তা স্পষ্ট। আফগান শরণার্থীদের নিয়েও বৈঠকে আলোচনা হওয়ার কথা।

সম্পর্কিত খবর

স্নায়ুক্ষয়ী লড়াইয়ের পর কামিন্সের হাসি

Hamid Ramim

চার রাজ্যের তিনটিতে বিজেপি, একটিতে কংগ্রেসের জয়

Hamid Ramim

সন্ত্রাস দমনে শেখ হাসিনাকে রাজাপাকসার অভিনন্দন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত