অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষনা: তালেবান মুখপাত্র

আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষনা: তালেবান মুখপাত্র

কাবুলের দখল নেবার পর আফগানিস্তান যুদ্ধে নিজেদের বিজয়ী ঘোষণা করেছে তালেবান। এর মধ্যে দিয়ে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের কুড়ি বছরের উপস্থিতির সমাপ্তি ঘটলো। তালেবান যোদ্ধারা কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদের দখল নিয়েছে। খবর বিবিসি’র।

সোমবার (১৬ আগস্ট) তালেবানের একজন মুখপাত্র আল জাজিরা নেটওয়ার্ককে বলেছেন, ‘যুদ্ধ শেষ’।

প্রেসিডেন্ট আশরাফ গানির কাবুল ত্যাগের মধ্যে দিয়ে সরকার ভেঙ্গে পড়েছে। কাবুলে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। শহরের বাসিন্দা ও বিদেশিরা যে যেভাবে পারছে পালানোর চেষ্টা করছে।

একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেছেন, আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মীরা নিজেদের ডেস্ক ছেড়ে চলে গেছে। মানুষজন বিমানের দিকে ছুটছে। আজ সোমবার দিনের শুরুতেই দূতাবাস খালি করার কাজ শেষ করেছে যুক্তরাষ্ট্র এবং কূটনৈতিক ভবনগুলো থেকে পতাকা নামিয়ে নিয়েছে।

আজ আফগানিস্তানে আক্ষরিক অর্থেই একটি নতুন দিন শুরু হয়েছে। যে দেশের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর বিজয় দাবি করেছে তালেবান।

৬০টির বেশি দেশ এক বিবৃতিতে আফগানিস্তানে নিরাপত্তা আর আইনশৃঙ্খলা ব্যবস্থার পুনর্বহালের আহ্বান জানিয়েছে। যারা চলে যেতে চান, তাদের নিরাপদে যেতে দেয়ার জন্যও তালেবানদের প্রতি তারা অনুরোধ জানিয়েছেন।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, তাদের সৈন্যরা কাবুলের বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করেছে।

সম্পর্কিত খবর

জীবনে পরাজয় মেনে নেওয়া শামিই এখন বিশ্বকাপে ভারতের সেরা

Shopnamoy Pronoy

দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

gmtnews

আফগানদের বাড়ি বাড়ি গিয়ে কাজে যোগ দিতে বলছে তালেবান

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত