32 C
Dhaka
April 27, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগানিস্তান ইস্যুতে বাইডেনকে পদত্যাগের আহ্বান ট্রাম্পের

আফগানিস্তান ইস্যুতে বাইডেনকে পদত্যাগের আহ্বান ট্রাম্পের

আফগানিস্তান ফের তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তালেবানে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর রোববার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান বলে আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্পের অভিযোগ, বাইডেনের কারণেই যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে আফগানিস্তান থেকে শূন্য হাতে ফিরতে হয়েছে।

এছাড়া তিনি ক্ষমতায় থাকলে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার আরও সফলতার সঙ্গে করা হতো বলেও মন্তব্য করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের আগ্রাসনে ২০০১ সালে ক্ষমতা হারিয়ে কোণঠাসা হয়ে পড়া তালেবান রোববার বিনা রক্তপাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। পুরো আফগানিস্তান এখন তাদের দখলে। কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণও নিয়েছে তারা। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর গত ১০০ দিনে একের পর এক শহর দখল করে সর্বশেষ কাবুল কবজায় নেওয়ার মধ্য দিয়ে ১৯৯৬ সালের পর দ্বিতীয় পর্বের উত্থান ঘটাল তালেবান। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ট্রিলিয়ন ডলার ব্যয়ের আফগান যুদ্ধের লজ্জাজনক পরিণতিও হলো।

সম্পর্কিত খবর

জাতিসংঘ মহাসচিবের জিসিআরজি আমন্ত্রণ সাদরে গ্রহণ প্রধানমন্ত্রীর

gmtnews

ফিলিস্তিনের গাজা পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ জরুরি বৈঠকে বসছে

Zayed Nahin

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সাড়ে ৮টায়

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত