32 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

ওআইসি’র নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদান

ওআইসি'র নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদান

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) নারী উন্নয়ন বিষয়ক সংস্থায় যোগ দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) জেদ্দায় ওআইসির সদর দপ্তরে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসির স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী নারী উন্নয়ন সংস্থার সংবিধিতে স্বাক্ষর করেন।

এ সময় ওআইসির মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় রাষ্ট্রদূত বলেন, ওআইসির নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদান নারীর ক্ষমতায়ন, নারী পুরুষ সমতা ও নারীর অধিকারের প্রতি বাংলাদেশ সরকারের অঙ্গীকারের প্রতিফলন। বাংলাদেশের প্রধানমন্ত্রীও একজন নারী এবং তিনি দীর্ঘ ১৮ বছর সরকার প্রধান হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে বিশ্বের বুকে একজন জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ নারী কন্ঠ ও রাজনৈতিক নেতা হিসেবে স্বীকৃত। তাঁর আমলে নারীর উচ্চশিক্ষা,অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন বাস্তবায়িত হয়েছে। বাংলাদেশের জাতীয় সংসদে নারীর জন্য সংরক্ষিত আসন পঞ্চাশে উন্নীত করা হয়েছে। স্থানীয় সরকার সংস্থায় ৩০ শতাংশ আসন নারীদের জন্য নির্ধারিত। সরকারি চাকুরীতে নারী প্রতিনিধিত্ব বেড়েছে এবং উচ্চ পদে নারীরা সফলতার সাথে কাজ করছেন।

তিনি বলেন, বাংলাদেশে বিপুল সংখ্যক নারী কৃষি ও পোশাক উৎপাদন খাতে কাজ করছেন। এছাড়া সেনাবাহিনী ও পুলিশে উল্লেখযোগ্য সংখ্যক নারী সফলতার সাথে কাজ করছেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে এখন পর্যন্ত প্রায় ১৫শ’ নারী কর্মকর্তা  কাজ করেছেন।

রাষ্ট্রদূত বলেন, নারীর ক্ষমতায়নে আমাদের অর্জন বিশ্বব্যাপী প্রশংসিত  হয়েছ। বাংলাদেশ  বিশ্বাস করি ওআইসি নারী উন্নয়ন সংস্থায়  যোগদানে  সদস্য দেশসমূহ পারস্পরিকভাবে উপকৃত হবে। বাংলাদেশ সদস্য দেশগুলোর মধ্যে নারী উন্নয়ন বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করতে পারবে। রাষ্ট্রদূত  আশা করেন এ সংগঠন মুসলিম উম্মাহর নারীদের অগ্রগতি ও সমৃদ্ধিতে উল্লেযোগ্য অবদান রাখবে।

ওআইসির মহাসচিব ড. ওথাইমিন নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি রোল মডেল। এ সংস্থায় বাংলাদেশের যোগদান যথেষ্ট ইতিবাচক ভূমিকা রাখবে। পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীদের অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন।

সম্প্রতি মন্ত্রিপরিষদের বৈঠকে গুরুত্বপূর্ণ এ সংস্থায় যোগদানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

মিশরের রাজধানী কায়রোতে অবস্থিত ওআইসির নারী উন্নয়ন সংস্থা গত বছরের  ৩১ জুলাই  যাত্রা শুরু করে। ইতিমধ্যে বাংলাদেশ সহ ২৬টি ওআইসি সদস্য রাষ্ট্র এর সংবিধিতে স্বাক্ষর করেছে।

সম্পর্কিত খবর

“আমরা ইসরায়েলের পাশে আছি” – মোদি, সন্ত্রাসী হামলা প্রসঙ্গে

Hamid Ramim

কৃষিতে সাফল্য বাংলাদেশকে বিশ্বের রোল-মডেলে উন্নীত করেছে : প্রধানমন্ত্রী

News Editor

কসোভোয় দক্ষ মানবসম্পদ নেওয়ার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত