অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বিশ্ব সর্বশেষ স্বাস্থ্য বার্তা

করোনার ভারতীয় ধরন আসলে কী, এর বিরুদ্ধে টিকা কতটা কার্যকর?

ভারতে শনাক্ত করোনাভাইরাসের একটি ভ্যারিয়েন্ট বা ধরন এখন সারা বিশ্বের বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। অনেকে ধারনা করছেন ভারতে করোনার দ্বিতীয় ঢেউ এই নতুন ভ্যারিয়েন্টটির কারণে সংগঠিত হয়েছে।

করোনাভাইরাসের ভারত ভ্যারিয়েন্ট  যেটার বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.৬১৭ এটি প্রথম ভারতে শনাক্ত হয় অক্টোবর মাসে।

যে কোনো ভাইরাসই ক্রমাগত নিজের ভেতরে নিজেই মিউটেশন ঘটাতে করতে থাকে অর্থাৎ নিজেকে বদলাতে থাকে, এবং তার ফলে একই ভাইরাসের নানা ধরন তৈরি হয়। এই বদলানোর মাধ্যমেই নতুন ভ্যারিয়েন্ট এর উৎপত্তি হয় । কত দ্রুত এবং কতদূর নতুন ধরনের এই ভাইরাসটি ভারতে ছড়িয়েছে তার সুনির্দিষ্ট ধারণা পেতে যে মাত্রায় নমুনা পরীক্ষা করতে হয় তা এখনও ভারতে সম্ভব নয়।

সংক্রামক রোগের তথ্য সংগ্রহ এবং আদান-প্রদানে নিয়োজিত আন্তর্জাতিক সংস্থা জিআইসএইড-এর ডাটাবেজ অনুসারে, এরই মধ্যে কমপক্ষে ২১টি দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে এখন পর্যন্ত যে তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে তার অধিকাংশই অসম্পূর্ণ।

ভারতে ১৫ই এপ্রিল থেকে প্রতিদিন নতুন কোভিড রোগী শনাক্তের সংখ্যা দুই লাখের ওপর। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্তের সংখ্যা প্রায় ৩১৫,০০০। অথচ গত বছর প্রথম দফা সংক্রমণের সময় দিনে সংক্রমণের সর্বোচ্চ সংখ্যা ছিল ৯৩,০০০।

ওয়েলকাম স্যাংগের ইন্সটিটিউটের ড. জেফরি ব্যারেট বলছেন, করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টের সাথে ভারতের বর্তমান এই ভয়াবহ পরিস্থিতির যোগসূত্র থাকতে পারে, কিন্তু তা নিয়ে যথেষ্ট তথ্য-প্রমাণ এখনও নেই।

বিজ্ঞানীরা মনে করছে,ন বর্তমানে করোনাভাইরাসের যেসব টিকা রয়েছে তা ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের চরম অসুস্থ হয়ে পড়া থেকে রক্ষা করবে এবং যেসব টিকা এখন তৈরি হয়েছে সেগুলো করোনাভাইরাসের সংক্রমণ বা বিপদ কমাতে সক্ষম।

সম্পর্কিত খবর

সিলেট-সুনামগঞ্জে স্মরণকালের ভয়াবহ বন্যা

gmtnews

ইংল্যান্ডের জয়ের রাতে ইউরোর আশা বাঁচিয়ে রাখল ইতালি

Shopnamoy Pronoy

আল–জাজিরাকে প্রধানমন্ত্রী: ইউক্রেন যুদ্ধের কারণে রোহিঙ্গা পরিস্থিতি কঠিন হয়ে উঠেছে

gmtnews

2 সকল মন্তব্য

করোনা’র টিকা তৃতীয় ডোজ নিতে হবে? - GMTNEWS 24 June 7, 2021 at 6:00 am

[…] হলেও, অনেকে নিতে রাজি হয়নি।‘এই রোগ (করোনাভাইরাস) থেকে মুক্তির উপায় হলো টিকা। এটাকে […]

Reply
করোনা’র টিকা তৃতীয় ডোজ নিতে হবে? - GMT News24 June 8, 2021 at 7:13 am

[…] হলেও, অনেকে নিতে রাজি হয়নি।‘এই রোগ (করোনাভাইরাস) থেকে মুক্তির উপায় হলো টিকা। এটাকে […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত