অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

‘কসাই’ পুতিন ক্ষমতায় থাকতে পারবেন না: বাইডেন

‘কসাই’ পুতিন ক্ষমতায় থাকতে পারবেন না: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ইউক্রেনে মাসব্যাপী যুদ্ধের জন্য ভ্লাদিমির পুতিনের নিন্দা করেছেন। তিনি এই রুশ নেতাকে “একজন কসাই” হিসেবে উল্লেখ করে বলেছেন, “তিনি ক্ষমতায় থাকতে পারবেন না।”

ন্যাটো এবং ইইউ মিত্রদের সঙ্গে আলোচনা এবং পোল্যান্ডে ইউক্রেনীয় মন্ত্রীদের সাথে দেখা করার পর ওয়ারশ’র রয়্যাল ক্যাসেল থেকে এক আবেগপূর্ণ বক্তৃতায় বাইডেন রাশিয়াকে স্পষ্টভাবে সতর্ক করে দিয়ে বলেছেন, “ন্যাটোর সীমানায় এক ইঞ্চিও এগিয়ে যাওয়ার কথা ভাববেন না।”

বাইডেনের নজিরবিহীন বক্তব্যের পরপরই হোয়াইট হাউস বাইডেনের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেছে, মার্কিন নেতা রাশিয়ায় “শাসন পরিবর্তন” চাইছেন না, তবে এই অঞ্চলে প্রতিবেশীদের উপর পুতিনের প্রভাবের ব্যাপারে ক্রেমলিন যে তার অসন্তোষ স্পষ্ট করেছে তাই তুলে ধরা হয়েছে।

একজন কর্মকর্তা বলেছেন, ব্যক্তিগত আক্রমণ দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য “সুযোগের জানালাকে সংকুচিত করে।”

পুতিনের ব্যাপারে বাইডেনের কঠোর বক্তব্যকে সাধারণ রাশিয়ানদের কাছে আবেদনের একটি সূক্ষ্ম প্রয়াসের সাথে যুক্ত করে বলেছেন, “সাধারণ রাশিয়ানরা “আমাদের শত্রু নয়” এবং পশ্চিমাদের আরোপিত কঠোর নিষেধাজ্ঞার জন্য তাদের প্রেসিডেন্টকে দায়ী করার আহবান জানিয়েছেন।

ইউক্রেনের প্রায় চার মিলিয়ন লোক যখন দেশ থেকে বিতাড়িত এ সময়ে বাইডেন উপস্থিত এবং অন্যত্র ইউক্রেনীয়দের আশ্বস্ত করে বলেন, “আমরা আপনাদের পাশে আছি।”

বাইডেন রাশিয়ার ইঙ্গিত নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন, পূর্ব ইউরোপে মনোনিবেশ করার জন্য তারা যুদ্ধের গতি হ্রাস করতে পারে, এমনকি রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের পশ্চিমে আঘাত হেনেছে।

সম্পর্কিত খবর

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

Zayed Nahin

উদ্বোধনের জন্য প্রস্তুত দেশের সবচেয়ে বড় নৌঘাঁটি বানৌজা শের-ই-বাংলা

gmtnews

দুর্যোগ মোকাবিলায় সিসিকের সঙ্গে কাজ করবে জাইকা-ইউএনডিপি

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত