28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

কানাডা ভারতের সঙ্গে ‘একান্ত’ আলোচনা করতে চায়

কানাডা চাচ্ছে ভারত সঙ্গে একত্রিত আলোচনা করে কূটনৈতিক কার্যক্রম সমাপন করার জন্য। স্থানীয় সময়ে, মঙ্গলবারে, কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এই মন্তব্য করেন। কানাডায়, ভারতের জানিয়ে দিয়েছিল, তারা একই দিনের মধ্যে তাদের ৪১ টি কর্মীকে সরানোর জন্য অনুরোধ করেছিল। তাদেরকে অক্টোবর ১০ তারিখের মধ্যে সরাতে বলা হয়েছে।

তবে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বা জোলি কেউ এই বিষয়ে কোন মন্তব্য করেননি। এই খবরটি ভারত সরকারের সংশ্লিষ্ট সূত্রের ভিতর ফাইন্যান্সিয়াল টাইমস দ্বারা প্রকাশিত হয়েছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী প্রকাশ করেন, “আমাদের ভারত সরকারের সাথে যোগাযোগ রয়েছে। আমরা কূটনীতিক দূরীভুক্ত যোগাযোগ সংরক্ষণ করব। কূটনৈতিক আলোচনা গোপন থাকা এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

ভারতের পাঞ্জাবকে আলাদা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করার জন্য উত্তেজিত হয়েছে খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং। ভারত সরকারের দৃষ্টিতে, তিনি একজন ‘জঙ্গি’ এবং ‘পৃথকভাবে চিন্তাওয়াদী’। জুন ১৮ তারিখে, ব্রিটিশ কলাম্বিয়ার সারে, গুরুদুয়ারার বাইরে সন্ত্রাসীদের গুলিতে তিনি নিহত হয়েছেন।

সম্প্রতি, ট্রুডো কানাডার পারলিমেন্টে এক বিতর্কে অংশ নেয়, যেখানে তিনি বলেন, হরদীপ হত্যাকাণ্ডে ভারতের এজেন্টরা জড়িত ছিলেন এটি কানাডার জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ‘বিশ্বাসযোগ্য তথ্য’ হয়েছে।

তবে, ভারত সরকার কানাডার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে, বলে দেওয়া হয়েছে এই বক্তব্যটি ‘অযথা এবং উদ্দেশ্যপ্রণোদিত’। তারা উল্লিখিত করেছেন, হরদীপ হত্যাকাণ্ডে কানাডার সরকার এখনও তাদের দাবির প্রমাণ প্রদান করেননি ভারতের দিকে।

এ অধিকারী বজায় হয়েছে কানাডা এবং ভারতের মধ্যে। এই দুটি দেশ প্রতিযোগিতামূলক প্রতিষ্ঠান নেয়, ভিসা প্রদান স্থগিত রাখা এবং বাণিজ্য আলোচনা বন্ধ করার সহিত পার্যাপার্য পদক্ষেপ নেয়েছে। ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কানাডার ভারতে ৬২ জন কূটনৈতিক কর্মী আছেন। তাদের মধ্যে ৪১ জন তাদের অক্টোবর ১০ তারিখের মধ্যে সরাতে বলা হয়েছে। অন্যথায় নিজাদের জন্য কূটনৈতিক সুবিধা বাতিল করতে হয়েছে, নয়াদিল্লি এতে হতবাক দেওয়া হয়েছে। ২২ সেপ্টেম্বরে কানাডার নাগরিকদের জন্য নতুন ভিসা প্রদান করার ঘোষণা দেওয়া হয়েছে।

সম্পর্কিত খবর

নভেম্বর থেকে খুলছে থাইল্যন্ডের প্রধান প্রধান পর্যটন কেন্দ্র

gmtnews

টস হারলো বাংলাদেশ, করবে ফিল্ডিং

gmtnews

জার্মানিতে তীব্র তুষারপাত, জনজীবন বিপর্যস্ত

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত