অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্র থেকে প্রেরণ হচ্ছে জব্দ করা ইরানি অস্ত্র

ইরান প্রসঙ্গে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে হাজার হাজার অস্ত্র ও গোলাবারুদ প্রেরণ করছে। এটি বিশ্বাস হচ্ছে, ইউক্রেন যুদ্ধের জন্য অত্যাবশ্যক সংখ্যক অস্ত্রে অস্ত্রাদানে সহায়ক হবে। আমেরিকার সেন্ট্রাল কমান্ড ইতিমধ্যে ১০ লাখ গোলাবারুদ ও ১০ লাখের বেশি রাইফেল ইউক্রেনে প্রেরণ করেছে। এই অস্ত্রসমূহ গত সোমবার প্রেরণ করা হয়েছে।

সেন্ট্রাল কমান্ডের তথ্য অনুযায়ী, এই অস্ত্রসমূহ ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে দেওয়া হয়েছে, এটি ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনী থেকে জব্দ করা হয়েছে। এই অস্ত্র এবং গোলাবারুদ প্রেরণের জন্য ইউক্রেন প্রয়োজন ছিল।

এই প্রেরণকৃত অস্ত্র-গোলাবারুদের মালিকানা পাওয়া হয়েছে সরকারি মালিকানার মাধ্যমে, যুক্তরাষ্ট্রের বিচারবিষয়ক মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা কর্মকর্তারা এই বিষয়ে কাজ করছেন। এই অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে নিয়ে যাওয়ার উপায়ে তারা চেষ্টা চালিয়ে আসছেন।

সেন্ট্রাল কমান্ডের তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৯ ডিসেম্বর মারওযান–১ নামের জাহাজ থেকে এসব অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে তারা।

মার্কিন নৌবাহিনী গত এক বছরে ইরানের কয়েক হাজার রাইফেল ও ১০ লাখে বেশি গোলাবারুদ জব্দ করেছে। ইরান থেকে ছোট ছোট জাহাজে করে এসব অস্ত্র ও গোলাবারুদ হুতিদের কাছে পাঠানো হচ্ছিল বলে দাবি মার্কিন নৌবাহিনীর।

ইরানের জব্দ করা অস্ত্র ইউক্রেনে পাঠানো হচ্ছে—এ তথ্য জানানো হলো জোনাথন লর্ড, একটি প্রতিষ্ঠানের মধ্যপ্রাচ্যবিষয়ক পরিচালক হওয়ার সাথে।

ইরানের কাছ থেকে জব্দ করা অস্ত্র-গোলাবারুদ সরকারি মালিকানায় নিতে এ বছর দুটি অভিযোগ দাখিল করে মন্ত্রণালয়। এর একটি গত জুলাইয়ে, অপরটি গত মার্চে।

এই তথ্যগুলির প্রকাশ হয়েছে একটি কলামে, যেখানে জোনাথন লর্ড প্রকাশ করেছেন। এ তথ্যের মাধ্যমে জানানো হয়, এই অস্ত্র এবং গোলাবারুদ ইউক্রেনে নিয়ে যাওয়া হচ্ছে এবং এই প্রয়োজন সবটা পূরণ করা সম্ভব নয়।

সম্পর্কিত খবর

টিসিবির কার্ডধারীরা জুলাই থেকে ৫ কেজি করে চাল পাবেন: বাণিজ্যমন্ত্রী

gmtnews

৫ গুণ বেশি দামে ভারত–দক্ষিণ আফ্রিকা ম্যাচের টিকিট বিক্রি, আটক এক

Shopnamoy Pronoy

নামজারি ব্যবস্থাপনা অনলাইনে ট্র্যাকিং হচ্ছে: ভূমিমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত