অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

গাজার বাইরে সহিংসতা ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইরানের কাছে চারটি দেশের যৌথ আহ্বান

গাজার বাইরে সহিংসতা না ছড়াতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য ও ইতালি। গতকাল সোমবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় থেকে ইস্যু করা যৌথ এক বিবৃতিতে এই আহ্বান জানায় দেশগুলো।

যৌথ ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘উগ্রবাদী অন্য দল, যেকোনো রাষ্ট্র ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাতময় পরিস্থিতির সুযোগ নিতে চাইতে পারে। এটা না করার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। বিশেষ করে ইরানের প্রতি এ পরিস্থিতিকে অন্য উদ্দেশ্যে ব্যবহার না করার ও গাজার বাইরে সংঘাত ছড়িয়ে না দিতে আমরা আহ্বান জানাচ্ছি।’

গত শনিবার সকালে ইসরায়েলে বড় ধরনের হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। গাজার শাসকগোষ্ঠী হামাসের এ পদক্ষেপের পাল্টা হিসেবে ব্যাপক বিমান হামলা শুরু করে ইসরায়েল।

হামাস ও ইসরায়েল পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত উভয় পক্ষে প্রায় ১ হাজার ৫০০ ব্যক্তি নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ফিলিস্তিনি ৬০০ জন এবং ইসরায়েলি ৯০০ জন।

হামাসের হামলার প্রতি সমর্থন জানিয়েছে ইরান। গতকাল রোববার এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, সাম্প্রতিক বছরগুলোয় ইরানের সমর্থনে হামাস আরও শক্তিশালী হয়েছে। তবে ইসরায়েলে হামাসের এই সুনির্দিষ্ট হামলায় ইরানের জড়িত থাকার কোনো প্রত্যক্ষ প্রমাণ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র পায়নি।

ইসরায়েলে হামাসের হামলার পরিকল্পনায় ইরানের নিরাপত্তা বাহিনীর সহায়তার বিষয়ে যে খবর বেরিয়েছে, তা অস্বীকার করেছে তেহরান।

সম্পর্কিত খবর

এএফসি চ্যাম্পিয়নস লিগে অভিষেকে নেইমারের ‘অর্জন’ হলুদ কার্ড

Shopnamoy Pronoy

ন্যাটোর সক্ষমতা বাড়াতে জার্মানিতে রাডার জ্যামিং বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র: পেন্টাগন

gmtnews

যুদ্ধবিরতির ষষ্ঠ দিনে আরও ৩০ ফিলিস্তিনি ও ১০ ইসরায়েলি মুক্ত

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত