অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

চীন সফর তালেবান প্রতিনিধিদলের

চীন সফর তালেবান প্রতিনিধিদলের

শীর্ষ পর্যায়ের একটি তালেবান প্রতিনিধিদল বেইজিং কর্মকর্তাদের সাথে আলোচনার লক্ষ্যে দুই দিনের চীন সফরে গেছে । নয় সদস্যের তালেবান প্রতিনিধিদল চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে সাক্ষাৎ করেছে। বৈঠকে আফগানিস্তানের শান্তিপ্রক্রিয়া ও নিরাপত্তা-সংক্রান্ত বিষয় আলোচিত হয়েছে।

বুধবার তালেবানের এক মুখপাত্র একথা জানিয়েছেন। তালেবান মধ্যস্থতাকারী ও উপনেতা মোল্লা বারাদর আখন্দের নেতৃত্বে চীন সফর করছে প্রতিনিধিদলটি।

তিনি জানান, চীন কর্তৃপক্ষের আমন্ত্রণেই তালেবান এই সফর করেছে এবং পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও আফগানিস্তান বিষয়ক বিশেষ চীনা দূতের সঙ্গে প্রতিনিধিদলের আলোচনা হয়েছে।

সফরকালে বৈঠক প্রসঙ্গে তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাইম টুইটারে বলেছেন, “আফগানিস্তানের বর্তমান অবস্থা, শান্তিপ্রক্রিয়া এবং দুই দেশের রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তা ইস্যু নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে।”

তালেবান প্রতিনিধিদল বেইজিংকে আশ্বস্ত করে বলেছে, তারা কাউকে চীনের বিরুদ্ধে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বেইজিংয়ে সফরকারী তালেবান প্রতিনিধিদলের কাছে চীন প্রত্যাশা করে যে, তারা আফগানিস্তান যুদ্ধের অবসান ঘটাতে এবং দেশটিকে পুনর্নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর সেখানে নিরাপত্তা ক্রমেই ভেঙে পড়ছে। আফগানিস্তানের সঙ্গে চীনেরও সীমান্ত আছে। সীমান্ত এলাকার অনেক ক্রসিং তালেবান দখল করে নিচ্ছে। একের পর এক জেলাও তাদের দখলে চলে যাচ্ছে। কাতারে শান্তি আলোচনা চললেও তাতে তেমন অগ্রগতি দেখা যাচ্ছে না।

সম্পর্কিত খবর

বিচার বিভাগও বাংলাদেশের উন্নয়নের অংশীদার: আইনমন্ত্রী

gmtnews

একনেকে ২,২১৬ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন  

gmtnews

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে জনপ্রতিনিধিদের সতর্ক থাকতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

আফগানিস্তানে জাতিসংঘ কার্যালয়ে হামলা - GMT News24 July 31, 2021 at 12:09 pm

[…] চীন সফর তালেবান প্রতিনিধিদলের […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত