অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধ বিমান

তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধ বিমান

তাইপে শনিবার জানিয়েছে, বেইজিং গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে রেকর্ড ৩৮টি চীনা সামরিক যুদ্ধ বিমান তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে।

স্ব-শাসিত গণতান্ত্রিক দ্বীপ দেশটির কাছে শুক্রবার চীন তাদের জাতীয় দিবসে শক্তি প্রদর্শন করেছে। বেইজিং তাইওয়ানকে তাদের ভূখন্ড হিসেবে দাবি করে আসছে। একই সপ্তাহে ব্রিটেন ২০০৮ সালের পর প্রথম তাইওয়ান প্রণালীতে একটি যুদ্ধ জাহাজ পাঠানোর ঘটনাকে ব্রিটেনের ‘অসৎ উদ্দেশ্য’ রয়েছে উল্লেখ করে অভিযোগ এনেছে চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রনালয় জানায়, শুক্রবার ২২ টি যুদ্ধবিমান, ২ টি বোমারু বিমান এবং ১ টি সাবমেরিন বিরোধী বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন (এডিআইজেড) জোনে প্রবেশের পর সতর্ক বার্তা সম্প্রচারের সময় তাইওয়ানের একটি এয়ারক্রাফট ভেঙ্গে পড়ে।

একই দিন রাতে দ্বিতীয় দফায় চীনের ১৩ টি যুদ্ধবিমান তাইওয়ানের এডিআইজেড জোনে প্রবেশ করে। মন্ত্রনালয় জানায় এ নিয়ে মোট ৩৮টি বিমান এডিআইজেড জোনে প্রবেশ করেছে।

এডিআইজেড তাইওয়ানের আঞ্চলিক আকাশ সীমার মতো নয়, তবে এটি বৃহত্তর সম্প্রসারিত এলাকা যা চীনের নিজস্ব প্রতিরক্ষা শনাক্তকরণ অংশের সাথে ওভারল্যাপিং হয়ে আছে এবং এর কিছু অংশ চীনের মূল ভূখন্ডের অন্তর্ভুক্ত।

বেইজিং প্রায়ই তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে শক্তি প্রদর্শনের জন্য সামরিক বিমান পাঠায় এবং গত সপ্তাহে তাইওয়ান ট্রান্স প্যাসেফিক বাণিজ্য চুক্তিতে যোগদানের জন্য আবেদন করার পর চীন এই এলাকায় ২৪ টি যুদ্ধবিমান পাঠায়।

সম্পর্কিত খবর

মধ্যরাতে বায়তুল মোকাররমের দোকানে আগুন

Hamid Ramim

২০ অঞ্চলে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া

gmtnews

এখন চ্যালেঞ্জ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত