অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব স্বাস্থ্য বার্তা

তুরস্কের তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করলেন এরদোগান :

তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন।

২০১৩ সালে, এখানে একটি মসজিদ নির্মাণের পরিকল্পনার বিরুদ্ধে দেশে তীব্র বিরোধিতা হয়েছিল। এরদোগান শেষ পর্যন্ত শুক্রবার মসজিদটির উদ্বোধন করেন এবং জুমার নামাজ আদায় করেন। কয়েক হাজার মুসল্লির সঙ্গে জুমার নামাজ আদায় শেষে এরদোয়ান বলেন, এই মসজিদের কাজ শেষ হওয়ার মধ্য দিয়ে তুরস্কের বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে। এরপর থেকে আর কখনো এখান থেকে আজান দেওয়া বন্ধ হবে না।

তিনি আরও বলেছেন বলেছেন, এই মসজিদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। সেই বিক্ষোভের বিরুদ্ধে এই মসজিদের কাজ শেষ করা একটি বিজয়। এখন এই উদ্যোগকে আর কেউ বন্ধ করতে পারবে না।

উদ্বোধনের পরে বহু লোক মসজিদে নামাজ পড়েন। অনেক লোক ভিতরে জায়গা খুঁজে না পেয়ে মসজিদ চত্বরে নামাজ আদায় করেছিলেন।

বার্তা সংস্থা এএফপিকে আবুজার কোচ বলেছেন, মুসল্লির সংখ্যা অনেক। কিন্তু মসজিদ নেই পর্যাপ্ত। যে বা যারা এই কাজটি করেছেন আল্লাহ তাদের ওপর খুশি হয়ে যান।

মসজিদটি অটোমান সাম্রাজ্য এবং আধুনিক স্থাপত্যের সংমিশ্রণ। তুরস্ক একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। দেশটি ধর্মনিরপেক্ষতার উপর গড়া। তবে সমালোচকরা বলছেন যে তুরস্ক রাষ্ট্রপতি এরদোগানের পদক্ষেপ থেকে সরে আসছে।

সম্পর্কিত খবর

মারিউপোল ইস্পাত কারখানা ‘সম্পূর্ণভাবে মুক্ত’: রুশ সেনাবাহিনী

gmtnews

চীনে ৫.৮ মাত্রার ভূমিকম্পের আঘাত

gmtnews

আজ অস্ট্রেলীয়া বনাম শ্রীলংকা : দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াই

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত