33 C
Dhaka
June 13, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

দুই মাস ‘নিখোঁজ’ থাকা চীনের সেই প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দেওয়া হলো

গুঞ্জন সত্যি করে অবশেষে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে। গতকাল মঙ্গলবার তাঁকে সরিয়ে দেওয়া হয়। একই সঙ্গে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়েছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে। রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। শীর্ষ নেতৃত্বে বড় ধরনের পরিবর্তনের অংশ হিসেবে মন্ত্রিসভায় এ রদবদল আনা হলো।

রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভির খবরে বলা হয়, ২৪ অক্টোবর পিপলস রিপাবলিক অব চায়নার স্ট্যান্ডিং কমিটির ষষ্ঠ বৈঠকে লি শাংফুকে স্টেট কাউন্সিলের সদস্যপদ ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে কমিটি কিন গ্যাংকে স্টেট কাউন্সিলরের পদ থেকে সরিয়ে দিয়েছে বলে সিসিটিভির সন্ধ্যার নিয়মিত বুলেটিনে বলা হয়।

অবশ্য লি শাংফুর স্থলাভিষিক্ত কে হচ্ছেন, সে বিষয়ে খবরে কিছু বলা হয়নি। আর তাঁকে সরিয়ে দেওয়ার কারণও উল্লেখ করা হয়নি। কয়েক মাস ধরে প্রভাবশালী এই মন্ত্রীকে জনসমক্ষে দেখা যাচ্ছিল না।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ওয়াং ঝিগ্যাং এবং অর্থমন্ত্রী লিউ কুনকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এ দুজনের স্থলাভিষিক্ত হচ্ছেন যথাক্রমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পার্টি সেক্রেটারি ইন হেজুন এবং অর্থ মন্ত্রণালয়ের পার্টি সেক্রেটারি লান ফওয়ান।

কয়েক মাস ধরে চলা গুঞ্জনের পর চীনের মন্ত্রিসভায় আনুষ্ঠানিক এই রদবদল ঘোষণা করা হলো। জুলাই মাসে কোনো রকম ব্যাখ্যা ছাড়াই কিন গ্যাংকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর সেপ্টেম্বরে খবরে আসে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর আড়ালে চলে যাওয়ার বিষয়টি।

সম্পর্কিত খবর

জাতীয় উশু চ্যাম্পিয়নশিপ সোনা জিতলেন ফাতেমা

gmtnews

৬ লাখ কোটি টাকার বাজেট ৩ জুন : প্রাধান্য জীবন-জীবিকায়

gmtnews

পদ্মা সেতুতে গাড়ি চলবে ২০২২ এর জুনে

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত