অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা

দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে ওষুধ প্রশাসন অধিদপ্তর দেশে জরুরি ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার টিকার অনুমোদন দিয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি কমিটি কর্তৃক প্রয়োজনীয় সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার পর মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনার আটটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। অষ্টমটি হলো মডার্নার টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মডার্নার টিকা ১৮ বছর বা এর বেশি বয়সীদের দেয়া যায়। প্রত্যেককে এই টিকার দুই ডোজ করে দিতে হয়। টিকাটির প্রথম ডোজ নেয়ার চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেয়া যাবে। এর সংরক্ষণ তাপমাত্রা -১৫ থেকে -২৫ ডিগ্রি সেলসিয়াস। টিকাটি ব্যবহারের আগে ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই টিকা করোনা ভাইরাসের বিরুদ্ধে ৯৪ দশমিক ১ শতাংশ পর্যন্ত কার্যকর। বাংলাদেশে এই টিকার স্থানীয় প্রতিনিধি এমএনসি অ্যান্ড এএইচ, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তার বরাত দিয়ে গতকাল বার্তা সংস্থা এএফপি জানায়, করোনা প্রতিরোধে বাংলাদেশের জন্য মডার্নার তৈরি ২৫ লাখ টিকা চলতি সপ্তাহে পাঠানো শুরু করছে যুক্তরাষ্ট্র।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় জানা যায়, উপহার হিসেবে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে মডার্নার যে ২৫ লাখ ডোজ টিকা দেবে তা আগামী এক সপ্তাহের মধ্যেই দেশে আসতে পারে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ওই টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে।

এর আগে অ্যাস্ট্রাজেনেকা, স্পুতনিক, সিনোফার্মা, ফাইজার ও সিনোভ্যাকের টিকা অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর।

সম্পর্কিত খবর

বিএনপি মহাসচিবের কথা সবজান্তা মাতব্বরের মতো: তথ্যমন্ত্রী

gmtnews

তথ্য ও সম্প্রচারমন্ত্রী: বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের সাক্ষ্যপ্রমাণই বলে জিয়া যুক্ত ছিল

gmtnews

জানুয়ারিতেই স্কুল শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজ টিকা সম্পন্ন করা সম্ভব: স্বাস্থ্য অধিদপ্তর

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত