অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

নিলামে তোলা হবে বিশ্বকাপে মেসির ৬টি জার্সি

কাতার বিশ্বকাপে লিওনেল মেসির পরা ৬টি জার্সি আগামী মাসে নিলামে তোলা হবে। বিশ্বের অন্যতম বড় চিত্রকলা, অলংকার ও সংগ্রহে রাখার মতো অন্যান্য জিনিসের ব্রোকার হাউস সোথেবি গতকাল এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির সদরদপ্তর নিউইয়র্কে অবস্থিত। সব মিলিয়ে জার্সিগুলোর দাম আনুমানিক এক কোটি ডলার আশা করছে তারা।

গত ডিসেম্বরে কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। দুর্দান্ত খেলে আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন বানানোর পাশাপাশি ‘গোল্ডেন বল’ জিতেছিলেন মেসি। গ্রুপ পর্বে সৌদি আরব, মেক্সিকো এবং দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া এরপর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জার্সিগুলো পরেছিলেন মেসি। এর আগে চারটি বিশ্বকাপে খেলে দেশকে আরাধ্য বিশ্বকাপ জেতাতে পারেননি মেসি। পঞ্চমবারে এসে অর্থাৎ সর্বশেষবার জিতিয়েছেন আর্জেন্টিনাকে।

সোথেবি জানিয়েছে, দাম সব মিলিয়ে এক কোটি ডলার পেরিয়ে গেলে খেলাধুলার স্মারক নিলামের তোলার ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড গড়বে মেসির জার্সিগুলো। কোনো খেলোয়াড়ের জার্সি নিলামে সর্বোচ্চ দামের বিক্রির রেকর্ডটি বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের। ১৯৯৮ সালে শিকাগো বুলসের হয়ে এনবিএর চূড়ান্ত পর্যায়ে জর্ডান যে জার্সি পরেছিলেন, সেটি গত বছর নিলামে এক কোটি এক লাখ ডলারে বিক্রি হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সাম্প্রতিক সময়ে নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো খেলাধুলার স্মারকের প্রতি ঝুঁকেছে। এটাকে বেশ দ্রুতবর্ধনশীল বাজার হিসেবে বিবেচনা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ঘরোয়া লিগের দল ইন্টার মায়ামির খেলোয়াড় মেসির এই জার্সিগুলো নিলামে তোলার বন্দোবস্ত করেছে দেশটির টেক স্টার্টআপ প্রতিষ্ঠান এসি মোমেন্টো।

অ্যাথলেটদের খেলাধুলার বিভিন্ন স্মারক ব্যবস্থাপনার কাজ করে প্রতিষ্ঠানটি। নিলাম থেকে পাওয়া অর্থের একটি অংশ দেওয়া হবে ইউনিকাসের একটি প্রজেক্টে। বার্সেলোনার শিশু হাসপাতালের সঙ্গে শিশুদের দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় যৌথভাবে কাজ করছে এই প্রতিষ্ঠান। আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এই নিলাম চলবে। তখন দর্শকেরা মেসির জার্সি বিনা পয়সায় দেখতেও পারবেন।

সম্পর্কিত খবর

শিক্ষার্থীদের এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ-ভারত বন্ধন সুদৃঢ় হবে: শিক্ষামন্ত্রী

gmtnews

মতিঝিল থেকে মেট্রো ট্রেন চলাচলের সময় বাড়ল

Zayed Nahin

আশা করবো এক মাস বিএনপির মিথ্যাচার বন্ধ থাকবে: তথ্যমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত