অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ বিশ্ব সর্বশেষ স্বাস্থ্য বার্তা

ফাইজার ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে

কোভ্যাক্স থেকে ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম চালান ১০০৬২০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। চালানটি সোমবার রাত ১১ টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) এবং গ্যাভি, ভ্যাকসিন অ্যালায়েন্স দ্বারা পরিচালিত কোভ্যাক্স- বাংলাদেশে ভ্যাকসিনগুলি সরবরাহ করে। কোভ্যাক্স প্ল্যাটফর্মটি গড়ে তোলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) উদ্যোগে। এ জোটের মাধ্যমে প্রতিটি দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করা হবে।

একটি মূল্যায়ন প্যানেল ২৫ মে জরুরি অবস্থায় এ টিকা ব্যবহারের জন্য সুপারিশ করেছিল। পরে ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) ২৭ মে বাংলাদেশে জরুরি ব্যবহারের জন্য ফাইজার ভ্যাকসিনকে অনুমোদন দেয়।

টিকার প্রয়োগ প্রসঙ্গে এর আগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেছিলেন, আপাতত এই টিকা রাজধানীতে প্রয়োগ করা হবে। তাপমাত্রা জটিলতায় রাজধানীর সব কেন্দ্রে এই টিকা দেওয়া যাবে না। তবে কোন কোন সেন্টারে এই টিকা দেওয়া হবে এবং কারা ফাইজারের টিকা পাবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

সম্পর্কিত খবর

আনন্দমুখর-সৃজনশীল শিক্ষা ব্যবস্থায় যেতে চাই: প্রধানমন্ত্রী

gmtnews

শিশুশ্রম নিরসনে সরকার অবশ্যই সফল হবে: শ্রমসচিব

Zayed Nahin

প্রতিকূলতা সত্ত্বেও সরকার দ্রব্যমূল্য স্থিতিশীল রেখেছে: তথ্যমন্ত্রী

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

চীনের উপহারের ৬ লাখ টিকা বাংলাদেশে পৌঁছেছে - সর্বত্র সমাচার প্রায়শই June 14, 2021 at 9:55 am

[…] তৈরি ছয় লাখ করোনার টিকা  রোববার ঢাকায় এসে পৌঁছেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত