অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বিধানসভা নির্বাচন: কংগ্রেসের বিপর্যয় মিজোরামেও

বিধানসভা নির্বাচনে উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে ধরাশায়ী হওয়ার পর উত্তর-পূর্ব ভারতের মিজোরামেও প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পথে কংগ্রেস। অবশ্য উত্তর-পূর্বের এ রাজ্যে কংগ্রেসের জয়ের সম্ভাবনা ছিল না। তবে আসন বাড়ানোর যে সুযোগ ছিল, সেটা হয়নি। উল্টো গতবারের চেয়ে দলটির তিনটি আসন কমেছে।

গতকাল সোমবার ঘোষিত ফল অনুযায়ী, মিজোরামের ৪০ সদস্যের বিধানসভায় ২৭টি আসন পেয়ে সাবেক সংসদ সদস্য লালদুহমার দল জোরাম পিপলস মুভমেন্ট (জেপিএম) প্রথমবারের জন্য সরকার গঠন করতে চলেছে। তারা হারিয়েছে মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার দল মিজো ন্যাশনাল ফ্রন্টকে।

বিজেপি সরকারের নীতির বিরোধিতা করেছে। এ জন্য মিজোরামে মিজো ন্যাশনাল ফ্রন্টের জনপ্রিয়তা রয়েছে।

কংগ্রেস ২০১৮ সালের চেয়ে ৩টি আসন কম পেয়েছে। ভারতের বিরোধী জোটের নেতৃত্বে থাকা দলটি পেয়েছে মাত্র একটি আসন। কংগ্রেস ২০১৮ সালে পেয়েছিল ৪টি আসন। অন্যদিকে, এ রাজ্যে বিজেপির আসন এক থেকে বেড়ে হয়েছে দুইটি।

জেপিএম ছয়টি স্থানীয় দল ও নাগরিক সংগঠন নিয়ে গঠিত একটি দল। সেগুলো হলো মিজোরাম পিপলস কনফারেন্স, জোরাম ন্যাশনালিস্ট পার্টি, জোরাম এক্সোডাস মুভমেন্ট, জোরাম বিকেন্দ্রীকরণ ফ্রন্ট, জোরাম রিফরমেশন ফ্রন্ট ও মিজোরাম পিপলস পার্টি। এদের একই মঞ্চে এনে ২০১৭ সালে জেপিএম গঠন করেন সাবেক পুলিশ কর্মকর্তা লালদুহমা।

সম্পর্কিত খবর

টিকা দিতে ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তথ্য চেয়েছে

News Editor

সম্প্রীতির পরিবেশ নিশ্চিত করতে সরকার সম্ভাব্য সব কিছু করবে : ধর্ম প্রতিমন্ত্রী

gmtnews

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দুই দশকের যুদ্ধের অবসান

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত