34 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

রোহিঙ্গাদের জন্য ৩৭ লাখ ডলার সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

কক্সবাজার ও ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি ও রান্নার জ্বালানি নিশ্চিত করতে নতুন সহায়তা প্যাকেজ দিচ্ছে যুক্তরাজ্য। শরণার্থীদের জন্য ৩০ লাখ পাউন্ড (৩৭ লাখ মার্কিন ডলার) নতুন তহবিল ঘোষণা করেছে দেশটি।

ঢাকায় অবস্থানরত যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন বলেন, আমি শরণার্থীদের জন্য যুক্তরাজ্যের আরও ৩০ লাখ পাউন্ড অনুদানের ঘোষণা দিতে পেরে আনন্দিত। তিনি বলেন, নতুন এই সহায়তা কক্সবাজার ও ভাসানচরে শরণার্থীদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন সেবা এবং রান্নার জ্বালানি নিশ্চিত করতে সহায়তা করবে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) মাধ্যমে এই তহবিল সরবরাহ করবে যুক্তরাজ্য।

বার্টন বলেন, আমরা একটি দীর্ঘমেয়াদী সমাধানের জন্য জোর দিয়ে যাচ্ছি, যার মাধ্যমে শরণার্থীরা নিরাপদ এবং মর্যাদার ভিত্তিতে মিয়ানমারে ফিরে যেতে সক্ষম করবে। ততদিন পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১২ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজার ও বঙ্গোপসাগরের ভাসানচরে ঘনবসতিপূর্ণ ক্যাম্পে বসবাস করছে। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারের পশ্চিম উপকূলের রাখাইন রাজ্যে ২০১৭ সালের আগস্টে সেনাবাহিনীর নৃশংস দমন-পীড়ন থেকে বেশিরভাগ মুসলিম শরণার্থী পালিয়ে যায়।

পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ স্ট্র্যাটেজিক ডায়ালগে যোগ দিতে ঢাকায় অবস্থানরত বার্টন বলেন, এই সংলাপ একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তুলতে দুই দেশের অভিন্ন অঙ্গীকারকে প্রতিফলিত করে।

সম্পর্কিত খবর

ইথিওপিয়ায় জরুরি অবস্থা ঘোষণা পর থেকে অন্তত এক হাজার লোক গ্রেফতার

gmtnews

মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরিতে স্বস্তি বাংলাদেশ শিবিরে

gmtnews

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী চীন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত