অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুদ্ধবিরতি শেষে গাজায় আবার হামলা হবে: ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী

ফিলিস্তিনের গাজায় চার দিনের যুদ্ধবিরতি শুরু হচ্ছে আজ শুক্রবার। সাময়িক এ বিরতি শেষে আবারও হামলা জোরদার করা হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

গতকাল বৃহস্পতিবার নৌবাহিনীর বিশেষ অভিযান ইউনিটের সদস্যদের সঙ্গে দেখা করার সময় তিনি বলেন, স্বল্প সময়ের বিরতি শেষ হলে আরও অন্তত দুই মাস হামাসের বিরুদ্ধে তীব্রতর লড়াই চালিয়ে যাবে ইসরায়েলের বাহিনী।

ইয়োভ গ্যালান্ট বলেন, ‘সামনের দিনগুলোয় আপনারা যেটা দেখবেন—জিম্মিদের মুক্তি। তবে এটা সংক্ষিপ্ত সময়ের জন্য হবে।’

সেনাদের উদ্দেশে ইয়োভ গ্যালান্ট বলেন, বিরতির সময় সংঘটিত হতে হবে। এ সময় প্রস্তুতি নিতে, তদন্ত করতে, আরও অস্ত্র সরবরাহ করতে এবং যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হতে হবে।

ইয়োভ গ্যালান্ট বলেন, ‘এটা (যুদ্ধ) একটি চলমান প্রক্রিয়া। কারণ, আমরা চূড়ান্ত বিজয় অর্জন করতে চাই। জিম্মিদের পরবর্তী দলগুলোর জন্য উদ্দীপনা তৈরি করতে চাই। কেননা, শুধু চাপ প্রয়োগের জেরেই জিম্মিরা আমাদের মাঝে ফিরে আসবে।’ আশা করা হচ্ছে, আরও অন্তত দুই মাস এ লড়াই চলতে পারে—এমনটাই বলেন ইয়োভ গ্যালান্ট।

ইসরায়েলের নির্বিচার হামলার প্রায় দেড় মাস পর আজ ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে। যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী কাতার এ তথ্য নিশ্চিত করেছে। তারা বলেছে, চুক্তি অনুযায়ী জিম্মি ১৩ নাগরিককে আজ মুক্তি দেবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। বিনিময়ে ইসরায়েলের কারাগারে বন্দী থাকা ৫০ ফিলিস্তিনিকে ছেড়ে দেওয়া হবে।

এর আগে গত বুধবার ইসরায়েল সরকার ও হামাস যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে একমত হয়। সে অনুযায়ী, গতকাল থেকে গাজায় চার দিন ইসরায়েলি হামলা বন্ধ রাখার কথা ছিল। কিন্তু ইসরায়েল জানায়, শুক্রবারের আগে হামলা বন্ধ করবে না তারা। তাই এর আগে জিম্মিদের মুক্তি দেওয়া হবে না বলে জানিয়ে দেয় হামাস।

সম্পর্কিত খবর

ফিলিস্তিন সংকট নিয়ে ওআইসির জরুরি সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ

Zayed Nahin

জার্মানি ইসরায়েলের জন্য সকল ক্ষমতা ব্যবহার করছে: ওলাফ শলৎজ

Hamid Ramim

ই-কমার্স ব্যবসার জন্য চালু হলো নিবন্ধন ব্যবস্থা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত