অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট সর্বশেষ

রাশিয়া থেকে করোনার টিকা ‘স্পুটনিক ভি’ আমদানি করবে বাংলাদেশ

রাশিয়া থেকে ৫ মিলিয়ন করোনার টিকা ‘স্পুটনিক ভি’ আমদানি করবে বাংলাদেশ

রাশিয়া থেকে বাংলাদেশ দ্রুত পাঁচ মিলিয়ন করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক ৫’ আমদানি করতে আগ্রহী বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। রোববার (৬ জুন) রাশিয়ার বিদায়ী রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাতভের সঙ্গে সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনুমোদন পেলে বাংলাদেশের কয়েকটি কম্পানি রাশিয়ার সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদন করতে পারবে। তিনি রাশিয়া থেকে দ্রুত করোনা টিকা আমদানির ক্ষেত্রে বিদায়ী রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। এছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজের গতি এবং মানে সন্তোষ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি কর্মরত রাশিয়ান বিশেষজ্ঞ এবং শ্রমিকদের কাজের ভূয়সী প্রশংসা করেন।

রাষ্ট্রদূত বলেন, ’রাশিয়ার কাছ থেকে স্পুটনিক-৫ টিকা পাওয়া নিয়ে চুক্তি প্রায় চূড়ান্ত।’ রাশিয়া থেকে টিকা আনার বিষয়টি ছাড়াও দেশটির সঙ্গে বাংলাদেশের যৌথভাবে টিকা উৎপাদনের বিষয়ও প্রায় চূড়ান্ত বলে জানান রাষ্ট্রদূত ইগনাতভ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, চলতি মাসের মধ্যে রাশিয়া থেকে টিকা পাবার বিষয়ে আলোচনা শেষ করে আগামী জুলাই মাস থেকে স্পুটনিক-৫ টিকার প্রথম চালান পেতে চায় বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাশিয়া। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাশিয়ার সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন ড. মোমেন। ওই সময়ের সহযোগিতার জন্য রাশিয়ার সরকার ও জনগণকে ধন্যবাদ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। পররাষ্ট্রমন্ত্রীও রাশিয়ার কাছ থেকে পাওয়া সহযোগিতার জন্য বিদায়ী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

সম্পর্কিত খবর

গোল নিয়ে হোর্হে নুনো পিন্তোর সাথে রোনালদোর বাজি

Shopnamoy Pronoy

শেখ হাসিনার কারাবন্দি দিবস পালিত

News Editor

বাংলাদেশ-দক্ষিণ সুদান সহযোগিতা বাড়াতে সম্মত

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত