অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

শর্তসাপেক্ষে তালেবানের অর্থ প্রবাহ সচলের প্রতিশ্রুতি দিলেন বরিস জনসন

জি-৭ জোটের পক্ষ থেকে শর্তসাপেক্ষে তালেবানের কয়েক মিলিয়ন পাউন্ডের অর্থ প্রবাহ সচল করার প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আফগানিস্তান থেকে প্রত্যাহার প্রক্রিয়ার সময়সীমা ৩১ আগস্ট থেকে বাড়াতে ব্যর্থ হলেও জি-৭ এর ‘উল্লেখযোগ্য প্রভাবে’র কারণে তালেবানকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে দাবি করেন তিনি।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাতে জি-৭ জোটের জরুরি ভার্চুয়াল বৈঠকের প্রতিনিধিত্ব করে প্রধানমন্ত্রী বরিস। তিনি বলেন, তালেবান নেতারা শর্ত মেনে নিলে জি-৭ এর দেশগুলো জব্দকৃত তহবিল পুনরায় সচল করার অনুমতি প্রদান করবে।

তবে, সেক্ষেত্রে অবশ্যই মেয়েদের শিক্ষার সুযোগ প্রদান করার পাশাপাশি আফগানিস্তানকে জঙ্গিবাদ এবং মাদক চোরাচালান প্রতিহত করতে হবে।

তিনি আরও জানান, জি-৭ এর প্রথম শর্তটি হলো যারা আগস্ট শেষে দেশ ছাড়তে চাইবে, তাদের নিরাপদে প্রস্থানের সুযোগ প্রদান করা।

তবে, তালেবান কী পরিমাণ তহবিল পেতে পারে সে সম্পর্কে এখনই কিছু জানা যায়নি। সকল জি-৭ নেতাদের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে মানবাধিকার সহায়তার প্রস্তাবও দেওয়া হয়েছে।

এর আগে, চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আফগানিস্তানের জরুরি রিজার্ভের ৩৩০ মিলিয়ন পাউন্ড অর্থ জব্দ করে।

পশ্চিমাদের চাপ প্রয়োগ সত্ত্বেও গতকাল তালেবানের একজন মুখপাত্র নারীদের ‘নিরাপদে’ থাকতে এখনকার মতো ঘরে অবস্থানের নির্দেশ দেন।

সম্পর্কিত খবর

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন শরাফত হোসেন

Zayed Nahin

নেইমারের পেনাল্টি মিসের পরও আল হিলালের জয়

Shopnamoy Pronoy

প্রথমে বিশ্ববিদ্যালয়, ধাপে ধাপে মাধ্যমিক খুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত