অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

সংক্রমণ আরো বৃদ্ধির শঙ্কা : স্বাস্থ্যমন্ত্রী

সংক্রমণ আরো বৃদ্ধির শঙ্কা : স্বাস্থ্যমন্ত্রী

শনিবার বিকালে কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি শীর্ষক এক মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী সংক্রমণ আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

গত এক সপ্তাহে দেশে করোনা রোগী শনাক্ত ২৬.৬৭% ও মৃত্যু ৬.৯৬% বেড়েছে বলে শনিবার জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “স্বাস্থ্যবিধি না মেনে ঈদের সময় গরুর হাটে, মার্কেটে যাওয়া, গ্রামে যাওয়ার কারণে নিশ্চয় সংক্রমণ বেড়েছে, যার ফল আমরা আগামীতে দেখতে পারবো। ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে এবার সংক্রমণ বেশি। ডেল্টা ভ্যারিয়েন্ট ভারত থেকে এসেছে। ভারতেও গ্রামে সংক্রমণ ছড়িয়েছিলো। ভারতে সংক্রমণের হার কমে আসতে তিন মাস সময় লেগেছে। আমাদের দেশেও সংক্রমণ কমতে তিন মাস লাগবে বলে ধারণা করা হচ্ছে”।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “কোভিডের তৃতীয ঢেউয়ে রোগীর সংখ্যা বাড়ছে। সংক্রমণের হার ৬-৭ গুণ বেড়েছে। মৃত্যুর সংখ্যা দশগুণ বেড়েছে। এটা অ্যালার্মিং। বেড অকুপেন্সি ১০ গুণ বেড়েছে। কোভিড রোগীদের জন্য ঢাকা শহরে ৫০০০ সহ সারাদেশে ১৫০০০ বেড আছে। ঢাকা শহরে দিন দিন খালি বেড কমে যাচ্ছে। আইসিইউয়ের চাহিদাও অনেক বেশি”। 

পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালে বেড বাড়ানো হচ্ছে ও অক্সিজেন সংকট পূরণে সরকার কাজ করছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

অক্সিজেন সংকটের ব্যাপারে স্বাস্থ্য অধিধপ্তরের মহাপরিচালক বলেন, এখন থেকে প্রতি সপ্তাহে দুই দফায় ভারত থেকে ৪০০ টন অক্সিজেন আনা যাবে। এ হিসেবে মাসে ১৬০০ টন অক্সিজেন দেশে আসবে। তখন আর অক্সিজেনের সংকট থাকবেনা।

সম্পর্কিত খবর

রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা আমার নেই: ওবায়দুল কাদের

gmtnews

কোন উপজেলায় কে জয়ী

gmtnews

ঈদ আনন্দ হতে কেউ যাতে বঞ্চিত না হয় সেজন্য বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১০ আগস্ট পর্যন্ত - GMT News24 August 3, 2021 at 9:48 am

[…] করোনার সংক্রমণ মোকাবেলায় চলমান বিধিনিষেধের মেয়াদ ১০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) ভার্চুয়ালি আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানান। […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত