অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

কোভিড-১৯ টিকাদানে বাংলাদেশে চলতি মাসের ৭ থেকে ১৪ তারিখের মধ্যে অন্তত এক কোটি মানুষকে করোনার টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার ২০২০-২১ সালের প্রথম বর্ষ এমবিবিএসের ক্লাস শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘৭ থেকে ১৪ আগস্ট এই ৭ দিনে উৎসবমুখর পরিবেশে দেশের মানুষকে অন্তত ১ কোটি ভ্যাকসিন দেওয়া হবে। দেশের ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে রাজধানী পর্যন্ত সর্বত্র এই টিকা উৎসব চলবে।’

দেশের স্বাস্থ্যখাত নিয়ে নানা সমালোচনা প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস সৃষ্টির আগে এর ট্রিটমেন্ট বিষয়ে কারও কিছু জানা ছিল না। আমরা অতি দ্রুত শিক্ষা নিয়েছি। মাত্র ১টি ল্যাব থেকে প্রায় সাড়ে ছয়শত ল্যাব করা হয়েছে। ১৭-১৮ হাজার শয্যা করা হয়েছে। আইসিইউ,এইচডিইউ সংখ্যা বৃদ্ধিসহ সারাদেশে ব্যাপক হারে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশের স্বাস্থ্যখাত ভালো সেবা দিয়েছে বলেই দেশের অর্থনীতি এখনও বিশ্বের বহু দেশের অর্থনীতি থেকে এগিয়ে রয়েছে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে পোশাকশ্রমিকরা কর্মস্থলে ফেরায় এটি আরও বাড়তে পারে উল্লেখ করে মন্ত্রী সবাইকেই স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

আগামী ৭ তারিখ থেকে উপজেলা পর্যায়ে টিকা দেয়া হবে। এনআইডি কার্ড দেখিয়ে পঁচিশোর্ধ্বদের এ টিকা নেয়ার ব্যবস্থা রেখেছে সরকার। একই সাথে গর্ভবতীদের টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত ও মৃত্যু ঠেকাতে সাড়ে ১৬ কোটি মানুষের বাংলাদেশে সরকার ৮০ শতাংশ অর্থাৎ ১৪ কোটি নাগরিককে বিনামূল্যে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে।

সম্পর্কিত খবর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

gmtnews

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের মন্ত্রিসভায় অনুমোদন

Hamid Ramim

১০ জোড়া বিশেষ ট্রেনে খুলনায় প্রধানমন্ত্রীর জনসভার পথে নেতাকর্মীরা

Zayed Nahin

একটি মন্তব্য করা হয়েছে

আজ থেকে দেশব্যাপী গনটিকাদান কর্মসূচি শুরু - GMT News24 August 7, 2021 at 6:38 am

[…] সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে দেশব্যাপী গণটিকাদান কার্যক্রম আজ শনিবার শুরু হচ্ছে। কর্মসূচি আগেই […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত