31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সহায়তার বিষয়ে আশ্বস্ত করতে ইউক্রেনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

অঘোষিত সফরে গতকাল সোমবার ইউক্রেনে গেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অস্টিন লয়েড। রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ওয়াশিংটনের অব্যাহত সহায়তার বিষয়ে আবার আশ্বস্ত করতে এই সফর করছেন তিনি।

ইউক্রেনকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ‘যত দিন প্রয়োজন’ এই সহযোগিতা দিয়ে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে আসছে। তবে রিপাবলিকান পার্টির কট্টরপন্থী আইনপ্রণেতাদের বিরোধিতার কারণে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ সহায়তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে।

সফরের বিষয়ে এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, ইউক্রেনের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে এবং দেশটির মুক্তির লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থনের বিষয়টি পুনর্ব্যক্ত করতে আজ (গতকাল সোমবার) কিয়েভ সফর করছেন অস্টিন।

নিরাপত্তার কারণে সফরের বিষয়টি আগে থেকে ঘোষণা দেওয়া হয়নি। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া পুরোদমে ইউক্রেনে হামলা শুরুর পর এ নিয়ে দ্বিতীয়বার কিয়েভ সফরে গেলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

বিবৃতিতে বলা হয়, ‘রুশ আগ্রাসন থেকে আত্মরক্ষায় ইউক্রেনকে প্রয়োজনীয় নিরাপত্তা–সহায়তা প্রদানে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতির বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন।’

এমন সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী কিয়েভ সফর করছেন, যখন কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা ইউক্রেনের প্রতি সহায়তা অব্যাহত রাখার বিরোধিতা করছেন। মার্কিন সরকারের শাটডাউন এড়াতে গত সপ্তাহে কংগ্রেসে পাস হওয়া সাময়িক বিলে ইউক্রেনকে নতুন করে সহায়তা দেওয়ার বিষয়টি বাদ পড়ে।

তবে এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘কংগ্রেস সহায়তা দিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস। সেই প্রত্যয়ের ভিত্তিতে পরিকল্পনা করছি।’

সম্পর্কিত খবর

ফিলিস্তিন সংকট নিয়ে ওআইসির জরুরি সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ

Zayed Nahin

৭৭৯টি জলমহাল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে হস্তান্তর করবে ভূমি মন্ত্রণালয়

Zayed Nahin

ফিলিপাইনে ভূমিকম্পে জাপানে সুনামি

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত