অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার

সিলেটের জকিগঞ্জে নতুন একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি-বাপেক্স। এটি দেশের ২৮তম গ্যাসক্ষেত্র। বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এই গ্যাসফিল্ড থেকে প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। প্রায় ৬৮ বিসিএফ গ্যাস এখানে মজুত আছে।

সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রায় ১২ থেকে ১৩ বছর পর্যন্ত এখান থেকে গ্যাস উত্তোলন করা যাবে। এটার আর্থিক মূল্য ১২০০ কোটি টাকা। তিনি বলেন, এটি দেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

সোমবার (৯ আগস্ট) জ্বালানি নিরাপত্তা দিবসে এটা অনেক বড় উপহার মন্তব্য করে তিনি বলেন, এই ৯ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন। পাঁচটি গ্যাসক্ষেত্র কেনার মধ্যদিয়ে দেশে রাষ্ট্রীয় গ্যাসক্ষেত্রের যাত্রা শুরু হয়। সাড়ে চার মিলিয়ন পাউন্ড দিয়ে তিনি কিনেছিলেন। সেই গ্যাসক্ষেত্র থেকে এখনো আমরা গ্যাস নিচ্ছি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে যখন ক্ষমতায় আসে সেসময় প্রাপ্তি ছিল ১৪০০ মিলিয়ন ঘনফুট গ্যাস, বর্তমানে ২৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়। বলা যেতে পারে প্রায় ১০০০ মিলিয়ন ঘনফুট গ্যাস বর্তমান সরকারের সময়ে আমাদের পাইপ লাইনে সংযোগ হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুন সকাল ১০টার দিকে সিলেটের জকিগঞ্জে ডিএসটি (ড্রিল স্টিম স্টেট) সৌভাগ্য শিখা জ্বালাতে সক্ষম হয় বাপেক্স। নিয়ম অনুযায়ী চার ধাপে পরীক্ষা করার পর গ্যাসের উৎস নিশ্চিত করা হয়। ১৫ জুন প্রথম পরীক্ষা শেষ করে। তাতে কূপটিতে চাপ রয়েছে ৬ হাজার পিএসআই (প্রতি বর্গ ইঞ্চি) আর ফ্লোটিং চাপ রয়েছে ১১ হাজারের বেশি। জানা গেছে, কূপটিতে মোট চারটি স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছে বাপেক্স। নতুন এই ফিল্ডটি থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার ও ৪৬ কিলোমিটার দূরে অবস্থিত গোলাপগঞ্জ।

সম্পর্কিত খবর

১৬ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা সংকেত

Zayed Nahin

শীতে নতুন সঙ্কটে ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইইউর সাহায্যে অনিশ্চয়তা

Hamid Ramim

ঢাকার সঙ্গে অনির্দিষ্টকালের জন্য বন্ধ লঞ্চ চলাচল

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত