অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

ইংল্যান্ডকে হারিয়ে ইউরো শিরোপা জয় করল ইতালী

ইংল্যান্ডকে হারিয়ে ইউরো শিরোপা জয় করল ইতালী

ইংল্যান্ডকে হারিয়ে দীর্ঘ প্রায় অর্ধশত বছরেরও অধিক সময় পর ইউরোপীয় শিরোপা জয় করল ইতালী। টাইব্রেকারে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জয় করে ইতালী। এই নিয়ে দ্বিতীয় বারের মত ইউরোপীয় শিরোপা জয় করল আজ্জুরিরা।

গতকাল রোববার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে টাইব্রেকারে ৩-২ গোলে স্বাগতিক ইংল্যান্ডকে পরাজিত করেছে ইতালী। নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। সেখানেও কোন দল আর গোল করতে না পারায় টাইব্রেকারের মাধ্যমে নিষ্পত্তি হয় জয় পরাজয়। ফলে ১৯৬৬ সালের বিশ্বকাপ শিরোপা জয়ের পর প্রথম বড় কোন শিরোপা জয়ের যে স্বপ্ন ইংল্যান্ড সমর্থকরা দেখছিল সেটি দু:স্বপ্নে পরিণত হয়েছে।

টাইব্রেকারে ইংল্যান্ড স্কোয়াডের ১৯ বছর বয়সি তরুণ তারকা বুকায়ো শাকার জয় পরাজয় নির্ধারনি শটের বলটি বাঁ প্রান্ত দিয়ে ডাইভ দিয়ে রুখে দেন ইতালীয় গোল রক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। এতেই টাইব্রেকারে টানা তিন শটে ব্যর্থতা নিশ্চিত হয়ে যায় ইংলিশ দলের। এর আগে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন পেনাল্টি বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মার্কাস রাসফোর্ড ও জাদন সানচো।

ফলে গত বিশ্বকাপের মুল আসরে খেলতে না পারা ইতালীয়রা চার বছরেরও কম সময়ের ব্যবধানে জয় করে নেয় ইউরোপীয় শিরোপা। ছয় দশকের মধ্যে ওইবারই প্রথম বিশ্বকাপের চুড়ান্ত আসরে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছিল ইতালী। এখন রেকর্ড ৩৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়া দলটিই ইউরোপের সেরা দল। আর বরার্তো মানচিনি হচ্ছেন তাদের কোচ, যিনি প্রথম দফা দায়িত্ব নিয়েই আন্তর্জাতিক শিরোপা জয় করেছেন। এর আগে ১৯৬৮ সালে ইউরোপীয় টুর্নামেন্টে প্রথম শিরোপা জয় করেছিল ইতালী। যদিও চারবার বিশ্বকাপের শিরোপা জয় করেছে তারা।

ইউরো চ্যাম্পিয়নশিপ শুরুর আগে থেকেই ইংলিশরা শুরু করেছিল সেই বিখ্যাত গান ‘ইটস কামিং হোম’। ইংল্যান্ড ফাইনালে ওঠায় ভক্তরা ভেবেছিল হয়তো স্বপ্ন এবার পূরণ হতে যাচ্ছে। অবসান হতে যাচ্ছে ৫৫ বছরের অপেক্ষার প্রহর। কিন্তু সেটা আর হলো না, ইংলিশদের দু:স্বপ্নে ভাসিয়ে ইউরোর ট্রফি কেড়ে নিল ইতালি।

সম্পর্কিত খবর

সিলেটে পরপর ৫ বার কম্পন :

gmtnews

রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিদায়ী প্রধান বিচারপতি

gmtnews

নারী বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত