অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

ইংল্যান্ডের জয়ের রাতে ইউরোর আশা বাঁচিয়ে রাখল ইতালি

সরাসরি ইউরো খেলার আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ইতালির। গতকাল রাতে উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে কাঙ্ক্ষিত সেই জয়ই পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। আর এ জয়ে ইতালির ইউরোর মূল পর্বে খেলার আশাও ভালোভাবে বেঁচে থাকল। নিজেদের মাঠে ইতালির জয় ৫-২ গোলে। একই রাতে জয় পেয়েছে ইংল্যান্ডও। মাল্টার বিপক্ষে গতবারের রানার্সআপরা জিতেছে ২-০ গোলে।

গ্রুপ ‘সি’ থেকে ইংল্যান্ড আগেই ইউরোর মূল পর্ব নিশ্চিত করায় দ্বিতীয় দল হিসেবে সরাসরি ইউরো খেলার লড়াইয়ে ছিল ইতালি ও ইউক্রেন। তবে মেসিডোনিয়ার বিপক্ষে পয়েন্ট হারালে ইতালির জন্য কাজটা অনেক কঠিন হয়ে যেত। এর আগে এই মেসিডোনিয়ার কাছে প্লে-অফে হেরে ২০২২ বিশ্বকাপে খেলা হয়নি ইতালির। এবারও গুরুত্বপূর্ণ সময়ে মেসিডোনিয়ার বিপক্ষে খেলা পড়ায় বারবার ফিরে আসছিল সেই প্রসঙ্গও। তবে এবার আর অঘটনের শিকার হয়নি লুসিয়ানো স্পালেত্তির দল।

মেসিডোনিয়ার বিপক্ষে জয় পেলেও কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি। ২১ নভেম্বর ইউক্রেনের বিপক্ষে রীতিমতো ‘ফাইনাল’ খেলতে নামবে ইতালি। ইউরোতে জায়গা পেতে সেই ম্যাচে অন্তত ১ পয়েন্ট নিশ্চিত করতে হবে ইতালিকে।

গতকাল রোমে মাত্তেও ডারমিয়ানের গোলে ম্যাচে ১৭ মিনিটে এগিয়ে যায় ইতালি। ৪১ মিনিটে ও প্রথমার্ধের যোগ করা সময়ে পরপর ২ গোল করেন ফেদেরিকো কিয়েসা। ৫২ ও ৭৪ মিনিটে পরপর ২ গোল করে ইতালিকে ভয় ধরিয়ে দেয় মেসিডোনিয়া। তবে গিয়াকোমো রাসপাদোরি এবং স্তেফান এল শারাউইয়ের গোলে ৫-২ ব্যবধানের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ইতালি।

এই জয়ের পর ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইতালি। সমান ম্যাচে একই পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে তৃতীয় স্থানে ইউক্রেন। এ ছাড়া মুখোমুখি লড়াইয়েও ইউক্রেনের চেয়ে এগিয়ে আছে ইতালি। সরাসরি ইউরো খেলতে হলে পরের ম্যাচে ইতালির বিপক্ষে জিততেই হবে ইউক্রেনকে।

মেসিডোনিয়ার বিপক্ষে জয়ের পর ইতালির হয়ে জোড়া গোল করা কিয়েসা বলেছেন, ‘গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমরা ম্যাচটা জিতেছি। দুর্ভাগ্যজনকভাবে আমরা ২টি গোল খেয়েছি। এখন আমরা ইউক্রেনের বিপক্ষে লড়াই করব।’

একই রাতে ৮ মিনিটে এনরিকো পেপের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। আর ৭৫ মিনিটে ইংলিশদের হয়ে দ্বিতীয় গোলটি করেন অধিনায়ক হ্যারি কেইন।

সম্পর্কিত খবর

ইউক্রেন রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ব্ল্যাক সি ড্রিলিং রিগ পুনরুদ্ধারের দাবি করেছে

Hamid Ramim

আফগান ইস্যুতে আজ বক্তব্য দেবেন জো বাইডেন

News Editor

কাবুলে আতংক সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে সমর্থন বাইডেনের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত