অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

উৎসবমুখর অমর একুশে বইমেলা

উৎসবমুখর অমর একুশে বইমেলা

বইমেলা যে শেষ পর্যন্ত মাঠে গড়াল সেই আনন্দই মেলায় আসা দর্শকদের মধ্যে। আমাদের সবার মধ্যেই। মেলা হবে কি হবে না—এ নিয়ে যে আশা-নিরাশার দোলাচল ছিল সেটা কেটে গিয়ে প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে দুয়ার খুলল অমর একুশে বইমেলার।

ভাষাশহিদদের স্মরণে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভের উজ্জ্বল আলো ভিন্ন দ্যোতনা ছড়িয়ে দিল বইমেলা প্রাঙ্গণে, মানুষের মনে। বাঙালির জীবনে আবারও ফিরে এলো নতুন বইয়ের গন্ধ জড়ানো মাদকতাময় মাস। শুরু হলো বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে বইমেলা ২০২২’।

এবারের বইমেলা বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণের তৃতীয় ঢেউ সামাল দিতে এবারে বিলম্বে শুরু হয়েছে বইমেলা। বসন্তের শুরুতে বিকালে প্রাণের মেলায় আসতে শুরু করেছেন বইপ্রেমিরা। বই কেনা বা প্রিয় মানুষের সঙ্গে আড্ডা দিতে আসছেন তরুণ-তরুণীরা।

মেলায় স্বাস্থ্যবিধি মানার প্রবণতা অনেকাংশে কম। তাই করোনার সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থী এবং বইপ্রেমিদের মেলায় আসার আহ্বান জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

মেলা প্রাঙ্গণে দেখা যায়, নানা বয়সি মানুষের আড্ডা জমে উঠেছে। অনেকে আবার এসেছে বই কিনতে। তারা এদিন বই সংগ্রহও করেছে। প্রথম দিনের প্রচণ্ড অগোছালো অবস্থা কাটিয়ে দ্বিতীয় দিনে এসে মেলা কিছুটা গুছিয়ে উঠেছে। তবে পুরোপুরি গুছিয়ে উঠতে আরও কয়েক দিন সময় লাগতে পারে।

অগোছালো অবস্থা প্রসঙ্গে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ যুগান্তরকে বলেন, হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান এখনো তাদের স্টল ও প্যাভিলিয়ন গোছাতে পারেনি। তবে এতে আমরা তাদের দোষ দিচ্ছি না। কারণ এবার তারা স্টল, প্যাভিলিয়ন নির্মাণের জন্য সময় পেয়েছে মাত্র এক সপ্তাহ। আশা করছি মেলা আজকের মধ্যেই পুরোপুরি গুছিয়ে উঠবে। আশার কথা এবারের মেলায় শুরু থেকেই অনেক পাঠক, বইপ্রেমীদের আনাগোনা। সব ঠিক থাকলে এবার অত্যন্ত সফল একটি মেলা হবে।

মেলা প্রতিদিন বেলা ২টা থেকে শুরু হবে। চলবে রাত ৯টা পর্যন্ত। রাত সাড়ে ৮টার পর কেউ আর প্রবেশ করতে পারবেন না। বইমেলায় স্বাস্হ্যবিধি মেনে প্রবেশ করতে হবে। মুখে মাস্ক না থাকলে কাউকে মেলায় প্রবেশ করতে দেওয়া হবে না। এছাড়া, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের দিক থেকে গত বছর থেকেই নতুন প্রবেশপথ করা হয়েছে। আর সেখানে গাড়ি ও মোটরসাইকেল রাখার পার্কিং করা হয়েছে। ফলে, মেলায় স্বচ্ছন্দেই সবাই আসতে পারবেন সবাই।

সম্পর্কিত খবর

সোমেশ্বরী নদী এখন বালুদস্যুদের নিয়ন্ত্রণে

Zayed Nahin

সারাদেশে সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু

News Editor

ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত