অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

কৃষি পণ্যের মূল্যবৃদ্ধি তদন্তে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

আলু, পেয়াজ-ডিমসহ অন্যান্য কৃষি পণ্যের মূল্যবৃদ্ধির ঘটনা তদন্তে উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি শেষে রোববার (২৮ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

রুলে কৃষি বিপণন আইন ২০১৮ এর (৪)(ছ) অনুসারে উৎপাদন স্থলে বাজার অবকাঠামো ও বাজার ব্যবস্থাপনা করার ব্যর্থতা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়েছেন। একইসঙ্গে কৃষি পণ্যের মূল্য বৃদ্ধি রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন বেআইনি হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

রিটে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও কৃষি অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

‘নির্বিকার কর্তৃপক্ষ পণ্য কিনে ঠকছেন ভোক্তা: আলুর কেজি এক লাফে বাড়ল ১৫ টাকা’ শিরোনামে গত ২৬ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি যুক্ত করে আলু, পেঁয়াজসহ কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং কৃষি বিপণন আইনের ৪(ছ) বিধান বাস্তবায়ন করে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার অবকাঠামো স্থাপনে নিষ্ক্রিয়তা নিয়ে রিটটি করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক এ রিট করেন।

সম্পর্কিত খবর

স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

gmtnews

কুমিল্লায় লরি উল্টে সোয়া দুই ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ

Zayed Nahin

রেফারির ওপর ক্ষুব্ধ হলান্ডের মুখে হাসি ফোটাল যে ছবি

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত