33 C
Dhaka
June 13, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

চীনে শ্বাসকষ্টের রোগী বাড়ায় বাড়তি সতর্কতা

চীনে হঠাৎ শ্বাসকষ্টে ভোগা রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। এ নিয়ে আগাম প্রস্তুতি নিচ্ছে সরকার। উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় ক্লিনিকের সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। আজ রোববার স্থানীয় সরকার কর্তৃপক্ষকে এ নির্দেশ দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

চীনে শ্বাসকষ্টের রোগী বাড়া নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত সপ্তাহে বেইজিংয়ের কাছে আরও তথ্য চাইলে বিষয়টি বৈশ্বিকভাবে আলোচনায় আসে। নতুন রোগ নিয়ে কাজ করা একটি সংস্থা শিশুদের মধ্যে নিউমোনিয়ার গুচ্ছ সংক্রমণ নিয়ে প্রতিবেদন করলে এ নিয়ে তৎপরতা শুরু করে ডব্লিউএইচও।

তবে গত শুক্রবার ডব্লিউএইচও বলেছে, চীনের এসব রোগীর মধ্যে নতুন বা অস্বাভাবিক কোনো রোগজীবাণু পাওয়া যায়নি। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং আজ এক সংবাদ সম্মেলনে জানান, বিভিন্ন ধরনের রোগজীবাণু একযোগে সক্রিয় হওয়ায় তীব্র শ্বাসকষ্টজনিত রোগ বাড়ছে। এর বেশির ভাগই ইনফ্লুয়েঞ্জার জীবাণু।

মি ফেং সাংবাদিকদের বলেন, এ রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য ক্লিনিক ও চিকিৎসাকেন্দ্রের সংখ্যা বাড়বে। এ ছাড়া স্বাস্থ্যসেবা দেওয়ার সময়কাল ও ওষুধের সরবরাহ বাড়ানো হবে। সংক্রামক রোগের প্রাদুর্ভাব নিয়ে দ্রুত ও যথাযথ উপায়ে তথ্য জানাতে বলেছে দেশটির মন্ত্রিসভা।

সম্পর্কিত খবর

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে ফাতেহা পাঠ করলেন প্রধানমন্ত্রী

gmtnews

বিএনপি গায়েবানা দলের সাথে সংলাপ করছে: তথ্যমন্ত্রী

gmtnews

চার ম্যাচে জয়হীন সিটিকে টপকে গেল ভিলা

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত