অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

নেতানিয়াহুকে সরিয়ে দিতে চায় যুক্তরাষ্ট্র!

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার সহকর্মীরা গ্রহণ করেছেন এবং আমেরিকান নেতা তাকে বিষয়টি জানিয়ে দিয়েছেন বলে প্রভাবশালী পলিটিকো পত্রিকায় যে খবর প্রকাশিত হয়েছে, তা অস্বীকার করেছে হোয়াইট হাউস।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, ‘বর্ণনাটি ভুল। প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে আলোচনা করেননি। আমাদের নজর বর্তমান সঙ্কটের দিকে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল সফরে যাচ্ছন
যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন এ সপ্তাহে নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু করতে যাচ্ছেন। ইসরাইল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া আঞ্চলিক উত্তেজনা হ্রাসে প্রেসিডেন্ট জো বাইডেনের ‘জরুরি পদক্ষেপ’ প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফরে যাচ্ছেন। মঙ্গলবার এক মার্কিন মুখপাত্র এ কথা জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ইসরাইলি সরকারের সদস্যদের সাথে বৈঠকের জন্য শুক্রবার দেশটি সফর করবেন।’

পরে হোয়াইট হাউস বলেছে, বাইডেন মঙ্গলবার যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার দেশ জর্ডানের সাথেও এ ব্যাপারে কথা বলেছে। ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে ব্লিঙ্কেন একাধিকবার জর্ডান যান।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, বাইডেন এবং বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ‘সহিংসতা রোধ এবং আঞ্চলিক উত্তেজনা কমানোর জন্য ‘জরুরি পদক্ষেপ’ নিয়ে আলোচনা করেন।’
বিবৃতিতে আরো বলা হয়, এ দুই নেতা এ ব্যাপারে একমত হয়েছেন যে গাজার বাইরে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত না করার বিষয়টি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ইসরাইলি কর্মকর্তাদের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী , ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরাইলে চালানো হামাসের ভয়াবহ হামলায় কমপক্ষে ১,৪০০ জন নিহত হয়েছে। হামাসের হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। হামাসের হামলার প্রথম দিনে তাদের নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারার এবং ২৩০ জনেরও বেশি লোককে বন্দী করার পর ইসরাইল গাজা অবরোধ করে এবং সেখানে ব্যাপক বোমা হামলা চালায়।

গাজায় হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ইসরাইলের হামলায় ৮’৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ৩,০০০ এরও বেশি শিশু রয়েছে।

সেখানে ইসরাইলি বাহিনীর হামলায় হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং অর্ধেকেরও বেশি জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।

সম্পর্কিত খবর

আজ শ্রীলংকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

gmtnews

কুয়েতে সরকারের পদত্যাগ

gmtnews

ক্ষতিগ্রস্তদের সহায়তায় পৌনে ১২ কোটি টাকা ও সাড়ে ২৩ হাজার টন চাল বরাদ্দ

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত