অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

পাকিস্তান ছাড়লেন ১ লাখ ৪০ হাজার আফগান

পাকিস্তানে অবস্থানরত অনিবন্ধিত আফগান অভিবাসীদের বড় একটি অংশ তালেবানশাসিত দেশটিতে ফিরে গেছে। গতকাল বুধবার নাগাদ বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে ১ লাখ ৪০ হাজারের বেশি আফগান ফিরে গেছেন বলে জানিয়েছে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে বেঁধে দেওয়া সময়সীমার পর আজ বৃহস্পতিবার থেকে অনিবন্ধিত আফগান অভিবাসীদের গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে পাকিস্তান কর্তৃপক্ষ। তবে এ সময় বাড়ানোর আহ্বান জানিয়েছে তালেবান সরকার।

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ডেপুটি কমিশনার নাসির খান বলেছেন, প্রধান সীমান্ত ক্রসিং তোরখাম হয়ে গত দুই সপ্তাহে ১ লাখ ৪ হাজারের মতো আফগান পাকিস্তান ছেড়েছেন। জ্যেষ্ঠ এই কর্মকর্তা বলেন, তাঁদের কেউ কেউ কোনো ধরনের নিবন্ধন ছাড়াই প্রায় ৩০ বছর পাকিস্তানে বসবাস করে আসছিলেন।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের চামান সীমান্ত ক্রসিং হয়েও অনির্দিষ্ট সংখ্যক আফগান অভিবাসী দেশে ফিরে গেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাবে, ফিরে যাওয়া আফগান অভিবাসীর সংখ্যা ১ লাখ ৪০ হাজার ৩২২ জন। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রত্যাবাসনের জন্য বিদেশিদের ধরপাকড়ের প্রক্রিয়া ১ নভেম্বর শুরু হওয়ার কথা। একই সঙ্গে এখনো স্বেচ্ছায় প্রত্যাবর্তনে উৎসাহিত করা হচ্ছে।

পাকিস্তানে প্রায় ৪০ লাখ আফগান বসবাস করে আসছেন। সরকারের আনুমানিক হিসাব অনুযায়ী, তাঁদের মধ্যে ১৭ লাখই অনিবন্ধিত।

১৯৭০-এর দশকের শেষ দিকে শুরু হওয়া কয়েক দশকের অভ্যন্তরীণ সংঘাতের কারণে অনেক আফগান দেশ ছাড়েন। এরপর ২০২১ সালে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিলে আরেক দফায় দেশান্তরী হওয়ার ঘটনা ঘটে।

সম্প্রতি আফগান অভিবাসীদের বিষয়ে কঠোর অবস্থান নেয় ইসলামাবাদ। দেশটির অভিযোগ, পাকিস্তানে জঙ্গি হামলা, চোরাচালান এবং অন্যান্য অপরাধের সঙ্গে আফগান নাগরিকেরা জড়িত। তবে আফগানিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

সম্পর্কিত খবর

চাহিদার বিপরীতে দেশে সব রকমের সারের পর্যাপ্ত মজুত রয়েছে: কৃষিমন্ত্রী

gmtnews

বিষাক্ত ধোঁয়াশায় পাকিস্তানে অসুস্থ হাজারো মানুষ

Hamid Ramim

বাংলালিংকের তৃতীয় প্রান্তিকে আয় ১৫৮৮ কোটি টাকা

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত