অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বাংলাদেশ সর্বশেষ

বাংলাদেশের অর্থনীতি নিয়ে আশঙ্কা নাই: আইএমএফ

সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে যে, বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে রয়েছে। আইএমএফ এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের (এপিডি) পরিচালক (এপিডি) কৃষ্ণা শ্রীনিবাসন বলেছেন, ‘আমি মনে করি, কর্মসূচির উদ্দেশ্য পূরণ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা এবং কঠিন বৈশ্বিক পরিস্থিতিতে সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থনীতি সঠিক পথে রয়েছে।’

আজ বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফের বার্ষিক সভা উপলক্ষ্যে ‘ইকোনমিক আউটলুক ফর এশিয়া প্যাসিফিক’ বিষয়ক সংবাদ সম্মেলনে আইএমএফের পরিচালক এ কথা বলেন। এক প্রশ্নের জবাবে কৃষ্ণা শ্রীনিবাসন বলেন, বাংলাদেশে কর্তৃপক্ষ সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। তারা মূল্যস্ফীতি কমাতে মুদ্রানীতি কঠোর করেছে এবং নমনীয় বিনিময় হারের অনুমতি দিয়েছে।

শ্রীনিবাসন উন্নয়ন ও অবকাঠামো উভয় ক্ষেত্রে লক্ষ্যসমূহ অর্জনে সহযোগিতা করার জন্য রাজস্ব সংগ্রহ বাড়ানোর ওপর জোর দেন। তিনি উল্লেখ করেন যে, বৈশ্বিক সংকটের কারণে বাংলাদেশসহ এ অঞ্চলের প্রতিটি দেশই চ্যালেঞ্জের মুখে পড়েছে। তিনি বলেন, প্রতিটি দেশেরই প্রবৃদ্ধি-বর্ধক সংস্কার এগিয়ে নিতে অবশ্যই তাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে।

তিনি আরও বলেন, নিম্নস্তর থেকে সরকারের রাজস্ব অনুপাত বৃদ্ধি পেলে সরকারি ঋণ নিয়ন্ত্রণে রেখে শিক্ষা ও অবকাঠামোর মতো গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রয়োজনে অতিরিক্ত ব্যয় করার সুযোগ হবে। আগামী বছরগুলোতে বহুপক্ষীয় ও আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং ভূ-অর্থনৈতিক বিভক্তির প্রভাব প্রশমিত করা এশিয়ার অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সে লক্ষ্যে এ অঞ্চলে আরও বেশি বিদেশি ও দেশীয় বিনিয়োগ আকৃষ্ট করার জন্য সংস্কার যা অশুল্ক বাণিজ্য বাধা হ্রাস, সংযোগ বাড়ানো এবং ব্যবসায়িক পরিবেশের উন্নতি অপরিহার্য।

সম্পর্কিত খবর

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে তিন পরিবর্তন

Hamid Ramim

জনসনের টিকা পাবেন ভাসমান জনগোষ্ঠী: স্বাস্থ্যমন্ত্রী

gmtnews

নৌকায় ভোট দিন, উন্নয়ন-শান্তি-সমৃদ্ধি দেব: শেখ হাসিনা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত