30 C
Dhaka
June 16, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৪। অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী তার বক্তব্যে পরিবেশ সুরক্ষা ও বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, “প্রকৃতি আমাদের জন্য এক অমূল্য সম্পদ, যার সুরক্ষায় আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।”

শেখ হাসিনা বলেন, “দেশের পরিবেশগত সমৃদ্ধির জন্য বৃক্ষরোপণ খুবই জরুরি। এটি শুধুমাত্র বায়ুর মান উন্নত করতে সহায়তা করে না, বরং আমাদের জীববৈচিত্র্য রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতেও সহায়ক।” তিনি এ সময় সকল শ্রেণী-পেশার মানুষকে বৃক্ষরোপণে অংশ নেওয়ার আহ্বান জানান এবং বৃক্ষরোপণ অভিযানকে সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন।

এ বছরের মেলা এবং অভিযানকে আরো আকর্ষণীয় ও কার্যকর করতে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। বৃক্ষমেলায় বিভিন্ন ধরণের উদ্ভিদ, ফলের গাছ, ও ঔষধি গাছের চারা প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন পরিবেশগত সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান এবং স্থানীয় কমিউনিটিগুলো তাদের কার্যক্রম ও উদ্ভাবনী প্রকল্পগুলো প্রদর্শন করছে।

পরিবেশ মেলায় বিভিন্ন সচেতনতামূলক সেমিনার ও কর্মশালারও আয়োজন করা হয়েছে, যেখানে পরিবেশবিদ ও বিশেষজ্ঞরা পরিবেশ সংরক্ষণে করণীয় সম্পর্কে মতবিনিময় করছেন।

মাননীয় প্রধানমন্ত্রী আরও বলেন, “দেশের ভবিষ্যত প্রজন্মকে একটি সুন্দর ও সুস্থ পরিবেশ উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব। আসুন, আমরা সবাই মিলে বৃক্ষরোপণ ও পরিবেশ সুরক্ষায় নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করি।”

এই উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রী, সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা, এবং দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তারা সবাই পরিবেশ সুরক্ষায় নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দেন।

এই আয়োজন দেশের পরিবেশ সুরক্ষার প্রচেষ্টাকে আরো শক্তিশালী করবে বলে সবাই আশা প্রকাশ করেন এবং পরিবেশ মেলা ও বৃক্ষরোপণ অভিযানে ব্যাপক সাড়া পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

সম্পর্কিত খবর

পর্তুগালের প্রধানমন্ত্রীর পদত্যাগ

Hamid Ramim

জন্মসনদ নিয়ে হয়রানি করলে ছাড় নাই: তাজুল

gmtnews

রাশিয়া–ইউক্রেন: দুটি দলের বৃহত্তর যুদ্ধ

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত