29 C
Dhaka
June 19, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ভারতে যাচ্ছেন না বাইডেন, অনিশ্চিত কোয়াড সম্মেলনও!

২০২৪ সালের সাধারণতন্ত্র দিবসে যোগ দিতে ভারতে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই দাবি করা হয়েছে। শুধু তাই নয়, ওই সময়ই ভারতে আয়োজিত হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। সেটিও সেই সময় হচ্ছে না বলে দাবি।

গত ৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনের ফাঁকেই মোদি ও বাইডেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। ওই সময়ই তাকে সাধারণতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী মোদি। ২৭ জানুয়ারি হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। ভারত, আমেরিকা ছাড়াও জাপান ও অস্ট্রেলিয়ারও অংশ নেয়ার কথা ছিল সেখানে। কিন্তু বাইডেন না আসায় সমস্যা তৈরি হয়েছে। অন্য দেশগুলোরও সমস্যা রয়েছে বলে গুঞ্জন। তাই সেটিও এখন হচ্ছে না। বছরের অন্য সময়ে কোয়াড সম্মেলন হবে। যদিও নয়াদিল্লির তরফে এখনো এই বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের তরফে এমনটাই দাবি।

গত সেপ্টেম্বরে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছিলেন, বাইডেনকে মোদি আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু সরকারিভাবে মার্কিন প্রশাসনের তরফে এই বিষয়ে কিছু বলা হয়নি। প্রসঙ্গত, ২০২৩ সালের সাধারণতন্ত্র দিবসের অতিথি ছিলেন মিশরের প্রেসিডেন্ট। এখন দেখার বিষয়, বাইডেন না হলে তার জায়গায় কাকে সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি করা হয়।

সম্পর্কিত খবর

বিএনপি কি সংকটের সমাধান করতে পারবে সরকার পদত্যাগ করলে : ওবায়দুল কাদের

gmtnews

নিত্যপণ্য কিনতে এক কোটি মানুষকে বিশেষ কার্ড দেয়া হবে: প্রধানমন্ত্রী

gmtnews

ইথিওপিয়ায় জরুরি অবস্থা ঘোষণা পর থেকে অন্তত এক হাজার লোক গ্রেফতার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত