অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

ভিএআরে রেফারিদের সহায়তায় বিমানের পাইলট

ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারিদের ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) ব্যবহারে সহায়তা করছেন ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা। রিপ্লে দেখে সিদ্ধান্ত পর্যালোচনার প্রক্রিয়ায় রেফারিরা সহযোগিতা পাচ্ছেন এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের কাছ থেকেও। প্রিমিয়ার লিগে ভিএআরের সিদ্ধান্ত নিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতে এসব উদ্যোগ যুক্ত হয়েছে বলে জানিয়েছে দ্য টাইমস ও বিবিসি।

সেপ্টেম্বরে লিভারপুল-টটেনহাম ম্যাচে লিভারপুলের লুইজ দিয়াজের একটি গোল ভিএআরে অফসাইড হিসেবে বাতিল করা হয়। তবে আদতে সেটি অফসাইড ছিল না। ভিএআর সহকারী ড্যারেন ইংল্যান্ড রিপ্লে দেখে গোল হিসেবে মত দিলেও মাঠের রেফারি সাইমন হুপার বুঝতে পারেননি। ভুল–বোঝাবুঝির পরিপ্রেক্ষিতে গোলটি বাতিল হয়। এ ঘটনায় ভিএআরে সিদ্ধান্ত গ্রহণপ্রক্রিয়া এবং কথোপকথনে ব্যবহৃত ভাষা নিয়ে তীব্র সমালোচনা হয়।

গতকাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, আশপাশে নানা ধরনের কথা চলার মধ্যেও দুজন ব্যক্তি কীভাবে স্পষ্ট কথোপকথন নিশ্চিত করবেন এবং ভাষার সীমাবদ্ধতা কাটিয়ে উঠবেন, এ বিষয়ে বিমানচালকদের সহায়তা নিচ্ছে প্রিমিয়ার লিগ রেফারি কর্তৃপক্ষ।

গত মাসে প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়ালস লিমিটেডের (পিজিএমওএল) প্রশিক্ষণ ক্যাম্পে ব্রিটিশ এয়ারওয়েজের বিমানচালক ক্রিস হেভেন ও পিট নটরাজ প্রিমিয়ার লিগ রেফারিদের সামনে এ নিয়ে একটি প্রেজেন্টেশন দিয়েছেন। ৪৫ মিনিটের প্রেজেন্টেশনে বিমানচালকেরা নিজেদের ও রেফারিদের কাজের মিল তুলে ধরে কীভাবে কাজে পূর্ণ মনোযোগ ধরে রাখতে হয়, তা তুলে ধরেন।

তাঁরা জানান, বিমান উড্ডয়ন ও অবতরণের সময় অপারেটরদের তথ্য বিমানচালকেরা কীভাবে নিশ্চিত হয়ে নেন এমনকি অপারেটর ইংরেজিভাষী না হলেও কীভাবে কথোপকথন সম্পন্ন করেন। প্রিমিয়ার লিগ রেফারিদের প্রশিক্ষণে বিমানচালকদের যুক্ত হওয়ার উদ্যোগটি নেন রেফারিদের প্রধান হাওয়ার্ড ওয়েব।

বিবিসির খবরে বলা হয়, ওয়েব দায়িত্ব নেওয়ার আগে গত বছরের ডিসেম্বরে পিজিএমওএলের প্রশিক্ষণে এয়ার ট্রাফিক কন্ট্রোল স্টাফদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এবারের প্রিমিয়ার লিগে প্রথম সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেড-উলভস ম্যাচে ভিএআর নিয়ে আবার সমালোচনা উঠলে তৎপর হয়ে ওঠেন ওয়েব। সেদিন ইউনাইটেড গোলরক্ষক ওনানা উলভসের সাসা কালাজদিসকে ফাউল করলেও পেনাল্টি পায়নি উলভস।

ম্যাচে উলভস ১-০ ব্যবধানে হেরে যাওয়ার পর দলটির কোচ গ্যারি ও’নিলের কাছে দুঃখ প্রকাশ করেন রেফারিদের প্রধান। এরপর লিভারপুলের দিয়াজের গোল বাতিল হওয়ার পর ওয়েব ভিএআর যোগাযোগে নতুন প্রটোকল যুক্ত করেন, যার মধ্যে আছে ভিএআর কর্তৃক বক্তব্য সুস্পষ্টভাবে নিশ্চিতকরণ। নতুন উদ্যোগ হিসেবে যুক্ত হয়েছে বিমানচালকদের অভিজ্ঞতা ও কৌশল বিষয়ে অবহিতকরণ।

সম্পর্কিত খবর

বইমেলা আরও দুই দিন বাড়ানোর অনুরোধ

gmtnews

নিলামে তোলা হবে বিশ্বকাপে মেসির ৬টি জার্সি

Shopnamoy Pronoy

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে প্রশিক্ষিত হচ্ছে এসএসএফ: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত