অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

মস্কোর বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন

মস্কোর বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন

রাশিয়ার আসন্ন আগ্রাসী হামলার আতঙ্কে হাজার হাজার লোক পালিয়ে যাওয়ায় ইউক্রেন দেশটির পূর্বাঞ্চলে মস্কোর বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে।

শনিবার পূর্ব ইউক্রেনের ক্রামাটরস্ক থেকে পুনরায় লোকদের সরিয়ে নেয়া শুরু হয়েছে, সেখানে একদিন আগে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৫২ জন নিহত হয়েছে। সবশেষে পশ্চিমা নেতা হিসেবে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন শনিবার কিয়েভ সফরে যান।

রাশিয়ার আগ্রাসনের মোকাবেলার জন্য ইউক্রেনের প্রশংসা করে বরিস জনসন ইউক্রেনকে সাঁজোয়া যান এবং জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দেয়ার ঘোষণা দিয়ে বলেছেন, ‘ইউক্রেন আর কখনো দখল করার সুযোগ হবে না।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার আক্রমণ মোকাবেলায় কিয়েভ প্রস্তুত। এর পরপরই জনসনের এই সহযোগিতা প্রস্তাব দেয়া হয়।

সফররত অস্ট্রিয়ান চ্যান্সেলরের সাথে বৈঠকে জেলেনস্কি বলেন, আমরা যুদ্ধ করতে প্রস্তুত এবং সমান্তরালভাবে কূটনীতির মাধ্যমে যুদ্ধের অবসান ঘটাতে চাই।

জেলেনস্কির উপদেষ্টা মিখায়েলো পোডেলস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় ইউক্রেনকে অবশ্যই রাশিয়াকে হারাতে হবে। সেখানে মস্কো দু’টি বিচ্ছিনতাবাদী গ্রুপ নিয়ন্ত্রন করে।

তিনি (পোডেলস্কি) জাতীয় টেলিভিশনে বলেন, ‘ইউক্রেন বড় যুদ্ধের জন্য প্রস্তুত। ডনবাসে ইউক্রেনকে অবশ্যই জিততে হবে, এতে সমজোতা আলোচনায় ইউক্রেনের অবস্থান আরো শক্তিশালী হবে।’ ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি এ কথা জানায়।

সম্পর্কিত খবর

ইসরায়েলের আক্রমণে গাজা থেকে এক সাংবাদিকের স্ত্রী এবং সন্তানের মৃত্যু

Hamid Ramim

৯৪৪ কোটি টাকা ব্যয়ে পায়রা বন্দরে হচ্ছে টার্মিনাল

Zayed Nahin

ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত