28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

মার্কিন সিনেটে আটকে গেল ইসরাইলি সাহায্য

মার্কিন সিনেটের রিপাবলিকানরা ইউক্রেন ও ইসরাইলের যুদ্ধকালীন সহায়তা প্যাকেটের আগাম ১১০ বিলিয়ন ডলার আটকে দিয়েছে। মার্কিন সীমান্তত নীতি পরিবর্তনের ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে তারা এই পদক্ষেপ গ্রহণ করেছে।

হতে সিনেটের ৬০ ভোটের প্রয়োজন ছিল। মার্কিন কংগ্রেস ইউক্রেনের সামরিক ও অর্থনৈতিক সহায়তা হিসেবে কোটি কোটি ডলারের প্রস্তাব আটকে দেয়ায় জো বাইডেন ‘বিস্ময়’ প্রকাশ করার কয়েক ঘণ্টা পর সিনেটে এ ঘটনা ঘটল। বাইডেন এই পদক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এর ফলে কিয়েভে ভয়াবহ পরিণত ঘটতে পারে এবং তা হতে পারে রাশিয়ার ভ্লাদিমির পুতিনের জন্য একটি ‘উপহার।’

হোয়াইট হাউসে বক্তব্য রাখতে গিয়ে বাইডেন বলেন, রিপাবলিকানরা সহায়তা প্যাকেজে ভোট দেয়ার শর্ত হিসেবে সীমান্ত নীতির কথা বলছে। তারা আসলে আমাদের জাতীয় নিরাপত্তা নিয়ে সঙ্ঘাতের পথ বেছে নিয়েছে।

বাইডেন ইউক্রেন, ইসরাইল এবং অন্য কয়েকটি দেশের জন্য প্রায় ১০৬ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ করতে চাচ্ছেন। কিন্তু ক্যাপিটল হিলের কাছ থেকে এ ব্যাপারে প্রবল বাধার মুখে পড়েছেন।

সম্পর্কিত খবর

চাটমোহরে ৫ হাজার সুফলভোগীদের নিয়ে মতবিনিময় সভা

Zayed Nahin

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সাড়ে ৮টায়

gmtnews

আফগানিস্তানে নবম প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত