অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

মিয়ানমারকে চাপ দিন: দ. কোরিয়াকে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারকে চাপ দিন: দ. কোরিয়াকে পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে জোরালোভাবে চাপ দিতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। একইসঙ্গে তিনি প্রকল্প বাস্তবায়নে দেশটির সহযোগিতা চেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ-কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ শীর্ষক এক সেমিনারে দক্ষিণ কোরিয়াকে থেকে এসব সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদসহ আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুতে কোরিয়া বাংলাদেশকে সমর্থন দিয়েছে। মিয়ানমার আপনাদের ভালো বন্ধু। মিয়ানমারের সঙ্গে আপনাদের ভালো সম্পর্ক। গত কয়েক বছরে মিয়ানমারে কোরিয়ার বিনিয়োগের পরিমাণ বেড়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কোরিয়া ভালো পদক্ষেপ নিতে পারে। আপনারা এ বিষয়ে মিয়ানমারকে জোরালোভাবে চাপ দিন। আমি আপনাদের অনুরোধ করছি মিয়ানমারকে চাপ দিন।

মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হলেও এখনো প্রত্যাবাসন শুরু করা যায়নি বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমার আমাদের শত্রু নয়, বন্ধু দেশ। তাদের খারাপ সময়ে আমরা সহযোগিতা করেছি। মিয়ানমার রোহিঙ্গাদের নিতে রাজি হয়েছে। তারা তাদের লোকদের নিরাপত্তা দিতে রাজি হয়েছে। কিন্তু এখনো প্রত্যাবাসন শুরু হয়নি। এ বিষয়ে আমরা আপনাদের সহযোগিতা চাই। প্রত্যাবাসন হলে রোহিঙ্গারা নিশ্চিত ভবিষ্যৎ পাবে।

অতীতে আলোচনার মাধ্যমে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিয়েছে বলে জানান মোমেন। তিনি বলেন, আমরা আলাপ-আলোচনার মাধ্যমে অতীতে এ সমস্যার সমাধান করেছি। তার ইতিহাস রয়েছে। ৯০’এর দশকে রোহিঙ্গাদের ফেরত নিয়েছিল মিয়ানমার। বর্তমানে এক মিলিয়নের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। আমরা এ সমস্যার সমাধান চাই।

সম্পর্কিত খবর

৪০ বছর ও তদুর্ধ্ব বয়সীদের বুস্টার ডোজ দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

gmtnews

এক নজরে কোপা আমেরিকায় শিরোপা জয়

News Editor

আজ মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত