অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

সামরিক সহযোগিতা বৃদ্ধিতে প্রতিরক্ষা সংলাপ চায় বাংলাদেশ-যুক্তরাজ্য

সামরিক সহযোগিতা বৃদ্ধিতে প্রতিরক্ষা সংলাপ চায় বাংলাদেশ-যুক্তরাজ্য

দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা বৃদ্ধিতে প্রতিরক্ষা বিষয়ক সংলাপ করতে চায় বাংলাদেশ ও যুক্তরাজ্য। চলতি বছরের শেষ দিকে হতে পারে এই সংলাপ। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) লন্ডনে পররাষ্ট্র সচিব মাসুদ বিনে মোমেন ও যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টনের মধ্যে বিষয়টি আলোচিত হয়।

ঢাকাস্থ যুক্তরাজ্য দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতার বিষয়ে উভয় দেশই প্রশিক্ষণ, পেশাগত সামরিক শিক্ষা ও ইন্সট্রাকশনাল এক্সচেঞ্জসহ যৌথ সহযোগিতাকে স্বাগত জানায় এবং এই বছরের শেষের দিকে একটি প্রতিরক্ষা বিষয়ক সংলাপ উদ্বোধনের আশা ব্যক্ত করে।

এ ছাড়া সংঘাত প্রতিরোধ, সন্ত্রাসবাদ মোকাবিলা, নিয়মভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা সমর্থনসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় একে অপরকে সহযোগিতা করতে যুক্তরাজ্য ও বাংলাদেশ সম্মত হয়েছে।

এদিকে যুক্তরাজ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে উঠে আসা বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত কিছু বিষয় (যেমন: ডিজিটাল নিরাপত্তা আইনের প্রভাব, বিধিবহির্ভূত আটক, বিচার প্রক্রিয়া ও হত্যাকাণ্ড) নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে বৈঠকে।

উভয় দেশই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের গুরুত্ব, জবাবদিহিমূলক শাসন ব্যবস্থার উন্নয়নে সুশীল সমাজের উপস্থিতি এবং মত প্রকাশ ও ধর্মীয় স্বাধীনতার বিষয়ে একমত হয়েছে।

সম্পর্কিত খবর

বাংলাদেশ ও গ্রীসের মধ্যে কর্মী প্রেরণ বিষয়ে সমঝোতা

gmtnews

ছয়বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেই হলেন শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট

gmtnews

ইউনেস্কোর স্বীকৃতি পেল রিকশা ও রিকশাচিত্র

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত