অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট অবস্থানে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

যুক্তরাষ্ট্র রোববার সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট দুটি স্থানে দুবার বিমান হামলা চালিয়েছে। আমেরিকানদের ওপর হামলার জবাবে এই আক্রমণ চালানো হয়েছে বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন।

তিন সপ্তাহের মধ্যে এবার তৃতীয়বারের মতো সিরিয়ায় কথিত ইরান-সংশ্লিষ্ট স্থাপনায় মার্কিন সামরিক বাহিনী হামলা চালাল। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, ইরান-সমর্থিত বিভিন্ন গ্রুপ মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হামলা চালাচ্ছে।

অস্ট্রিন এক বিবৃতিতে বলেন, ‘মার্কিন সামরিক বাহিনী রোববার পূর্ব সিরিয়ায় ইসলামি রেভুলশনারি গার্ড গ্রুপ (আইআরজিসি) এবং ইরান-সংশ্লিষ্ট গ্রুপগুলোর ব্যবহৃত স্থাপনায় হামলা চালিয়েছে। ইরাক ও সিরিয়ায় মার্কিন কর্মকর্তাদের ওপর হামলার জবাবে তা করা হয়েছে।’

তিনি বলেন, ‘আলবু কামাল এবং মায়াদিন নগরীতে যথাক্রমে একটি প্রশিক্ষণ স্থাপনা এবং একটি সেইফ হোমে ওই হামলা দুটি চালানো হয়।’

যুক্তরাষ্ট্র বুধবার সিরিয়ায় ইরান-সম্পর্কিত একটি অস্ত্রভাণ্ডারে হামলা চালায়। তারা ২৬ অক্টোবর দেশটির দুটি স্থাপনাতেও হামলা করে।

সাম্প্রতিক সময়ে ইসরাইল ও হামাসের মধ্যে লড়াইয়ের প্রেক্ষাপটে মার্কিন সৈন্যদের ওপর আক্রমণ বেড়ে যাচ্ছে।

ইরাকে প্রায় আড়াই হাজার মার্কিন সৈন্য রয়েছে, সিরিয়ায় রয়েছে ৯০০। এসব সৈন্য আইএসের পুনরুত্থান ঠেকানোর কথা বলে মোতায়েন রয়েছে।

সিরিয়ায় ইসরাইলি হামলা
গোলান হাইটসে নির্দেশিত আন্তঃসীমান্ত গোলাগুলির প্রতিক্রিয়ায় ইসরাইলি যুদ্ধবিমান সিরিয়ার অভ্যন্তরে ‘সন্ত্রাসী অবকাঠামো’ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। রোববার ইসরাইলি সেনাবাহিনী এ কথা জানায়।

ইসরাইলি সেনাবাহিনী টেলিগ্রামে বলেছে,‘গতকাল শনিবার গোলান হাইটসের দিকে হামলার প্রতিক্রিয়ায়, কিছুক্ষণ আগে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) যুদ্ধবিমান সিরিয়ায় ইসরাইল বিরোধীদের অবকাঠামোতে আঘাত হেনেছে।’

শনিবার, সেনাবাহিনী বলেছে , সিরিয়া থেকে ছোড়া দুটি ক্ষেপণাস্ত্র গোলান হাইটসের জনবসতিহীন অংশে অবতরণ করেছে এবং এই অঞ্চলে রকেট সতর্কতা সাইরেন বেজেছে।
শুক্রবার এক ড্রোন উৎক্ষেপণে দক্ষিণাঞ্চলীয় শহর ইলাতে একটি স্কুল বিধ্বস্ত হলে ইসরাইল সিরিয়ার লক্ষ্যবস্তুতে হামলা চালায়।
১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরাইল গোলান মালভূমির বেশিরভাগ অংশ দখল করে এবং পরে জাতিসঙ্ঘে স্বীকৃতিবিহীন এক পদক্ষেপে এটিকে সংযুক্ত করে।
ইসরাইল হামাসের বিরুদ্ধে অব্যাহত হামলা চালিয়ে যাওয়ায় লেবাননের সীমান্ত বরাবর নিয়মিত আন্তঃসীমান্ত গুলি বিনিময় হচ্ছে।

সম্পর্কিত খবর

ব্রাজিলকে হারিয়ে কোপা জিতল মেসির আর্জেন্টিনা

News Editor

পদ্মা সেতুতে গাড়ি চলবে ২০২২ এর জুনে

News Editor

আজ বুদ্ধ পূর্ণিমা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত