অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সোভিয়েতের মতোই পতন হবে যুক্তরাষ্ট্রের : হুঁশিয়ারি হামাসের

সাবেক সোভিয়েত ইউনিয়নের মতোই পরিণতি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের। ওয়াশিংটনকে তোপ দেগে এমনই দাবি করল গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। সংগঠনটির অন্যতম শীর্ষ কর্মকর্তা আলি বারাকা সম্প্রতি লেবাননের একটি ইউটিউব চ্যানেলকে সাক্ষাৎকার দেন।

‘জেরুসালেম পোস্ট’ ওই হামাস কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, রাশিয়া এবং চীনের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠনটি।

‘জেরুসালেম পোস্টে’র প্রতিবেদন অনুসারে, হামাসের ওই কর্মকর্তা সাক্ষাৎকারে বলেন, ‘আমেরিকা ব্রিটেন এবং অন্যান্য আন্তর্জাতিক সংগঠনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি (আমেরিকা) সোভিয়েত ইউনিয়নের মতোই ভেঙে পড়বে। এর পাশাপাশি হামাসের তরফে দাবি করা হয়েছে, আমেরিকার বিরুদ্ধে পশ্চিম এশিয়ার একাধিক শক্তি একজোট হচ্ছে। তারা নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর পাশাপাশি, হামাসের দাবি, যদি আমেরিকা-বিরোধী সব শক্তি একজোট হয়ে যুদ্ধে অংশ নেয়, তবে অতীতের পাতায় ঠাঁই হবে আমেরিকার।

অন্য দিকে, রাশিয়া এবং চীনের সাথে যোগাযোগ রাখার দাবি করে হামাসের ওই কর্মকর্তা বলেন, ‘রাশিয়া প্রতি দিন আমাদের সাথে যোগাযোগ রেখে চলেছে। হামাস নেতাদের সাথে কথা বলার জন্য কাতার, চীন এবং রাশিয়ায় কূটনীতিকদের পাঠিয়েছে চীনও।’

মস্কোর মতো বেইজিংয়েও হামাসের একটি প্রতিনিধি দল যাবে বলে জানিয়েছেন হামাসের শীর্ষ কর্মকর্তা।
উল্লেখ্য, সমাজতান্ত্রিক রাষ্ট্রকাঠামো নিয়ে গড়ে ওঠা সোভিয়েত ইউনিয়ন ১৯৯১ সালে ভেঙে যায়। একমেরু বিশ্বে নিজেদের প্রভাব-প্রতিপত্তি আরো বৃদ্ধি করে মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্পর্কিত খবর

মাহমুদুল্লাহ আর টেস্ট খেলবেন না

gmtnews

ইসরায়েলের হামলা আবারও পশ্চিম তীরে

Hamid Ramim

পিএসজিকে হারিয়ে ‘স্বপ্নের ঘোরে আছি, কেউ এসে আমার ঘুমটা ভাঙাক’

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত