অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

হাইতির প্রেসিডেন্ট হত্যায় জড়িত সন্দেহে এক চিকিৎসককে গ্রেপ্তার

হাইতির প্রেসিডেন্ট হত্যায় জড়িত সন্দেহে এক চিকিৎসককে গ্রেপ্তার

হাইতির প্রেসিডেন্ট জোভেনিল মোইসিকে হত্যার ‘প্রধান সন্দেহভাজন’ খুনিকে গ্রেপ্তারের দাবি করেছে দেশটির পুলিশ। পুলিশের ভাষ্যমতে, গ্রেপ্তার হওয়া চিকিৎসকের নাম ক্রিশ্চিয়ান ইমানুয়েল স্যানন (৬৩)।  বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তার হওয়া ব্যক্তি হচ্ছেন ক্রিশ্চিয়ান ইমানুয়েল শ্যানন। পেশায় তিনি চিকিৎসক। পুলিশের ধারণা, প্রেসিডেন্টের ‘প্রধান সন্দেহভাজন খুনি’৬৩ বছর বয়সি এই চিকিৎসক। জুনের শুরুর দিকে ‘রাজনৈতিক উদ্দেশ্য’নিয়ে একটি প্রাইভেট জেটে করে শ্যানন দেশে আসেন।

এক সংবাদ সম্মেলনে হাইতির পুলিশ প্রধান লিওন চার্লস জানিয়েছেন, গ্রেপ্তার ক্রিস্টিয়ান ইমানুয়েল সানোন (৬৩) জুনের প্রথমদিকে একটি ব্যক্তিগত বিমানে ওই ভাড়াটে নিরাপত্তা রক্ষীদের নিয়ে হাইতিতে আসনে এবং তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নিতে চেয়েছিলেন।

লিওন চার্লস আরও বলেন, প্রেসিডেন্ট জোভেনেলকে হত্যার পর থেকে সন্দেহভাজন হত্যাকারীদের ওপর নজর রাখা হচ্ছিল। মিশন শেষে এক ঘাতক প্রথমেই স্যাননকে ফোন করেন। তিনি অন্য দুই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন। এই তিনজনকে হত্যার প্রধান পরিকল্পনাকারী বলে মনে করছে পুলিশ। তবে স্যানন বাদে অপর দুজনের নাম প্রকাশ করেননি পুলিশপ্রধান।

জোভেনেল মইসিকে হত্যায় ২৮ জন ভাড়াটে ব্যক্তির সংশ্লিষ্টতার কথা আগে জানিয়েছিল পুলিশ। তাদের মধ্যে ২৬ জন কলম্বিয়ার। আর বাকি ২ জন হাইতির বংশোদ্ভূত মার্কিন নাগরিক। এই দলের ৩ জন পুলিশের সঙ্গে গোলাগুলিতে ইতিমধ্যে নিহত হয়েছে। এরই ধারাবাহিকতায় গ্রেপ্তার করা হয় ১৭ জনকে। ৮ জনের পলাতক থাকার কথা জানানো হয়। এখন মূল পরিকল্পনাকারীদের একজনকে গ্রেপ্তারের কথা জানাল পুলিশ।

এর আগে, ৭ জুলাই নিজ বাড়িতে ক্যারিরীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসিকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গুলিতে ফার্স্টলেডি গুরুতর আহত হন। সে সময় পুলিশ জানিয়েছিল, প্রেসিডেন্টকে হত্যায় অন্তত ২৮ জন জড়িত ছিল।

সম্পর্কিত খবর

ইউরোপের আকাশে রাশিয়ার বিমান নিষিদ্ধ

gmtnews

ইতিহাসের এই দিনে: চীনের রাজধানী হলো বেইজিং

Hamid Ramim

কোহলির কাছ থেকে শেখা উচিত অনেক খেলোয়াড়ের

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত