অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

বার্সাকে হারিয়ে শীর্ষে ওঠার পর জিরোনা কোচ বললেন, অবনমন থেকে বেঁচেছি

প্রথমবারের মতো বার্সেলোনার বিপক্ষে জয়, লা লিগায় ১৬ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠা—কোনো উপলক্ষই বড় মনে হলো না মিখেলের। ৪১ পয়েন্ট জমা করে তাঁর দল লিগ অবনমন ঠেকিয়ে ফেলেছে, এটাই বড় তৃপ্তি জিরোনা কোচের!

কাল বার্সেলোনাকে ৪-২ ব্যবধানে হারিয়ে জিরোনা লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ওঠার পর মিখেলের প্রথম প্রতিক্রিয়াটা ছিল এমনই।

দুই বছর আগেও স্প্যানিশ ক্লাব ফুটবলের দ্বিতীয় স্তরে ছিল জিরোনা। গতবার লিগে ফিরে ৪৯ পয়েন্ট তুলে মৌসুম শেষ করে দশম হয়ে। এবার সেই জিরোনাই বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদকে টেক্কা দিচ্ছে।

কাল পুরো ম্যাচে বার্সেলোনা শট নিয়েছে ৩১টি, লক্ষ্যে থেকেছে ১১টি। আর জিরোনা শট নিয়েছে ১৫টি, লক্ষ্যে ৭টি। তবে বার্সা তাদের ১টি শটের মাত্র ২টিই গোলে পরিণত করতে পেরেছে। বিপরীতে জিরোনা জাল খুঁজে পেয়েছে ৭ শটের ৪টিতেই।

ম্যাচের ১২ মিনিটে জিরোনা এগিয়ে যায় আর্তেম দোভিকের গোলে। ৭ মিনিট পরই যা শোধ করে দেন রবার্ট লেভানডফস্কি। বিরতির আগে ৪০তম মিনিটে জিরোনাকে ২-১ গোলে এগিয়ে দেন মিগুয়েল গিমেরেজ। ৮০তম মিনিটে ভেলেরি ফার্নান্দেজ স্কোরলাইন করেন ৩-১। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে বার্সেলোনার হয়ে ব্যবধান কমান ইলকায় গুনদোয়ান। কিন্তু ৯৫তম মিনিটে গোল করে জিরোনাকে আরও এগিয়ে দেন ক্রিস্টিয়ান স্টুয়ানি।

এটিই লা লিগায় বার্সেলোনার বিপক্ষে জিরোনার প্রথম জয়। যে জয়ে রিয়ালের ৩৯ পয়েন্ট টপকে তারা উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষেও। ম্যাচ শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জিরোনা কোচ প্রথমেই তোলেন অবনমনের প্রসঙ্গ, ‘প্রথম যে কথাটা বলার আছে, আমরা এখন ৪১ পয়েন্ট নিয়ে (অবনমন থেকে) নিরাপদ। ব্যাপারটা যদিও আমাদের ভাবনার চেয়েও আগেভাগেই ঘটে গেছে। আমরা ইতিহাস গড়েছি।’
এই নিয়ে মাত্র চতুর্থবার লা লিগায় খেলছে জিরোনা। লিগের প্রায় অর্ধেক ম্যাচ শেষে শীর্ষে উঠে যাওয়া দলটি শিরোপা জিতে নিতে পারে বলে মনে করছেন অনেকে। জিরোনা কোচ সরাসরি এমনটা না বললেও দলের সামর্থ্য নিয়ে বড় বার্তাই দিয়েছেন, ‘আমরা সময়টা উপভোগ করছি। দল এখন ইতিবাচক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমি জানি না, জিরোনার লা লিগা জেতার সামর্থ্য আছে কি না, তবে যেকোনো প্রতিপক্ষকে আমরা হারাতে পারি।’

জিরোনার এই সফল পথচলার প্রশংসা করেছেন বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। ৪-২ ব্যবধানে হেরে যাওয়া দলের কোচ ম্যাচ শেষে বলেছেন, ‘এই জয়টা তাদের প্রাপ্য। তাদের সেই মেধা আছে। আমাদের চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে গেছে। আমরা পার্থক্যটা কমিয়ে আনতে চাই। এটাই বাস্তবতা। বার্সেলোনা এখন পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছে। যদিও তারা এটা নিয়ে আমারই সমালোচনা করে। দুই পা এগোতে হলে তো এক পা পেছাতেই হয়।’

১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে বার্সেলোনা এখন চার নম্বরে। সমান পয়েন্ট নিয়ে তিনে আতলেতিকো মাদ্রিদ, যদিও ম্যাচ একটি কম খেলেছে তারা। আর ১৬ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ দুইয়ে অবস্থান করছে।

সম্পর্কিত খবর

গাজীপুর সিটি নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে: কাদের

gmtnews

বলিভিয়ার বিপক্ষে কেন মেসিকে স্কোয়াডেই রাখা হয়নি

Shopnamoy Pronoy

১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস: তথ্যমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত