অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ‘বুড়োদের ক্লাব’: এস জয়শঙ্কর

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। গতকাল রোববার এক অনুষ্ঠানে তিনি এ পরিষদকে ‘বুড়োদের ক্লাব’ বলে বর্ণনা করেন। তিনি বলেন, নিরাপত্তা পরিষদ চায় না নতুন দেশ সদস্য হোক। কারণ, এতে ক্ষমতা কমবে তাদের।

কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে আয়োজিত ওই অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ নতুন করে কোনো দেশকে আর স্থায়ী সদস্যপদ দিতে চায় না। এর বড় একটি কারণ, তারা যে ক্ষমতার চর্চা করে, এতে তা নিয়ে প্রশ্ন উঠবে।

এস জয়শঙ্কর বলেন, নিরাপত্তা পরিষদে আগে থেকে ঠিক করা, এখানে কারা সদস্য থাকবে। এই সদস্যরা ক্ষমতার লাগাম ছাড়তে চায় না। তারা পুরো ক্লাবের নিয়ন্ত্রণ ধরে রাখতে চায়।

জাতিসংঘ দিন দিন আরও ব্যর্থ ও অকার্যকর হয়ে পড়ছে বলেও মন্তব্য করেন জয়শঙ্কর। তিনি বলেন, ‘এক দিক থেকে ধরলে এটা গোটা মানব জাতিরই ব্যর্থতা। আমার মতে এতে করে পুরো বিশ্বের ক্ষতিই হচ্ছে। ক্ষতি হচ্ছে কারণ, বৈশ্বিক নানা বিরোধের বিষয় সমাধানে জাতিসংঘ আরও অকার্যকর হয়ে পড়ছে।’

বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে জাতিসংঘে সংস্কার আনা প্রয়োজন বলে মনে করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘আপনি যদি ২০০টি দেশকে জিজ্ঞাসা করেন জাতিসংঘে সংস্কার আনা প্রয়োজন কি না, দেখবেন তাদের সিংহভাগই সংস্কারের পক্ষে মত দেবে।’

এর আগে গত সেপ্টেম্বরে জয়শঙ্কর বলেন, সংস্কার আনার চেষ্টা করা হলেও জাতিসংঘে যাদের ক্ষমতা বেশি, তারা বারবার এ দাবি নাকচ করে দিচ্ছে। এতে একটা সময় গিয়ে সংস্থাটি তার উপযোগিতা হারিয়ে ফেলবে এবং অনেকেই বিকল্প উপায়ে তাদের সমস্যা সমাধানের চেষ্টা করবে।

উল্লেখ্য, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছে ভারত। তবে পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্স ভারতকে স্থায়ী সদস্য করার ব্যাপারে একমত নয়। এ নিয়ে ভারত ক্ষোভ প্রকাশ করে আসছে।

সম্পর্কিত খবর

চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

gmtnews

২৭ সেপ্টেম্বরের পর বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত

gmtnews

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করবে প্রতিনিধি পরিষদ

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত