31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বৃহস্পতিবার (৯ মে ২০২৪) গণভবনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমানসহ কর্মকর্তারা বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের নতুন উদ্যোগ ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’-এর কাপ্তাই লেকের প্যাকেটজাত ১০ রকমের মাছ দেখান। এ সময় প্রাণিসম্পদ অধিদপ্তর খামারিদের গরুর দুধ আহরণের কাজে ব্যবহৃত একটি মিল্কিং মেশিন প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে। এরকম ৪৩৯১ মিল্কিং মেশিনের মধ্যে ১০০০টি খামারিদের মাঝে বিতরণ করা হয়েছে।

গণভবনে ০৯ মে বৃহস্পতিবার সকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ সামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে। একই সাথে গরুর দুধ আহরণের কাজে ব্যবহৃত একটি মিল্কিং মেশিনও প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় বলেন, এ ধরণের কার্যক্রম বিশেষত রেডি টু কুক ফিস কার্যক্রমের ফলে কর্মজীবী মহিলারা অনেক উপকৃত হবেন। তিনি কর্মজীবী মহিলাদের রান্না সহজীকরণে রেডি-টু-কুক ফিশ প্রস্তুতকরণ, বাজারজাতকরণ ও বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন এবং দূরদর্শী দিকনির্দেশনা প্রদান করেন। প্রধানমন্ত্রী ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।
মোট ৪০ প্রজাতির মাছ রেডি টু কুক হিসেবে স্থায়ীভাবে ঢাকার কারওয়ান বাজারে অবস্থিত বিএফডিসি ভবনের মৎস্য বিতান, যাত্রাবাড়ীর মৎস্য অবতরণ কেন্দ্র এবং চট্রগ্রাম মৎস্য বন্দর বিপণন করা হচ্ছে। এছাড়া ঢাকা শহরের ১৬ টি স্পটে ০৬ টি ফ্রিজিং ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমান ভিত্তিতে ‘বিএফডিসি রেডি ফিস’ বাজারজাত করা হচ্ছে। ভ্রাম্যমাণ স্পট গুলো হলো: ১) মিরপুর ডিওএইচএস, ২৭ নম্বর রোড, ২) বনানী, নেভী হেডকোয়াটার ও গুলশান (আজাদ মসজিদ সংলগ্ন), ৩) সচিবালয় এর দক্ষিণ গেইট, ৪) মিরপুর ডিওএইচএস, মিরপুর, ৫) স্বপ্ন নগর আবাসিক এলাকা, ক্যান্টনমেন্ট, ৬) মিরপুর অপরাজিতা ভবন, মিরপুর, ৭) ধানমন্ডি ৬ নম্বর, ৮) আজিমপুর কলোনী, আজিমপুর, ৯) লেডিস ক্লাব, ইস্কাটন, ১০) সচিব কোয়াটার, ইস্কাটন (বুধবার ও শনিবার), ১১) দুদক অফিস সংলগ্ন, সেগুনবাগিচা, ১২) এজিবি কলোনী, মতিঝিল, ১৩) শংকর, ধানমন্ডি, ১৪) সেচভবন, মানিক মিয়া এভিনিউ (শুক্রবার ও শনিবার), ১৫) ধানমন্ডি ২৮, ও ১৬) মোহাম্মদপুর মা ও শিশু হাসপাতাল সংলগ্ন, মোহাম্মদপুর। এছাড়া অনলাইন, ই- কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমেও ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ বাজারজাত করা হচ্ছে।
প্রতিনিধি দলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, ডেইরি উন্নয়ন প্রকল্পের চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর জনাব গোলাম রাব্বানী উপস্থিত ছিলেন।
মিল্কিং মেশিন:
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নেতৃত্বে প্রাণিসম্পদ অধিদপ্তর তার প্রাণিম্পদ ডেইরী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দেশের ৬১টি জেলায় মোট ৬৫০০ প্রোডিউসার গ্রুপ (পিজি) গঠন করেছে। এসব পিজির আওতায় উৎপাদন পর্যায়ে প্রায় ২ লক্ষ ৬০ হাজার খামারী সংগঠিত রয়েছে। প্রশিক্ষণ ও প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে খামারী পর্যায়ে দুধ-মাংসের উৎপাদন বাড়ানো হচ্ছে। বর্ণিত ৬৫০০ পিজির মধ্যে ৪৩৯১টি ডেইরী পিজি এবং এর আওতায় প্রায় ১ লক্ষ ৭৫ হাজার ক্ষুদ্র ও মাঝারী ডেইরী খামারী। ৪৩৯১ টি ডেইরী পিজির প্রত্যেকটির জন্য সরকার সম্পূর্ণ বিনামূল্যে ১টি করে মোবাইল মিল্কিং মেশিন এবং ১টি করে গ্রাস চপার বা ঘাস কাটার মেশিন বিতরণ করছে। ইতোমধ্যে এক হাজার ডেইরী পিজির মধ্যে ১০০০টি মিল্কিং মেশিন বিতরণ সম্পন্ন হয়েছে। চলতি বছরেই সকল ডেইরী পিজিতে মিল্কিং মেশিন ও চপার মেশিন বিতরণ সম্পন্ন হবে। ফলে খামারীগণ নতুন প্রযুক্তি ব্যবহারে পারদর্শী হয়ে উঠবে, তাদের কর্মদক্ষতা বাড়বে । ফলে একদিকে যেমন উৎপাদন দক্ষতা বাড়লে উৎপাদন খরচ কমবে, তেমনি আধুনিক ব্যবহারের ফলে খামারের হাইজিন উন্নত হবে, ফলে ভোক্তাগণ নিরাপদ প্রাণিজ আমিষ পাবেন। বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় সরকার প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি উৎপাদন, বিপণন ও ভোক্তা পর্যায়ে কাজ করছে।

সম্পর্কিত খবর

হোটেল কক্ষে আবদ্ধ থাকার কারণে পাকিস্তান খেলোয়াড়দের অসুস্থতা – হাসান আলী

Shopnamoy Pronoy

দেশে ডিজিটাল অর্থনীতির বিকাশে একনেকে ২৫৪১ কোটি টাকার প্রকল্প

gmtnews

গাজা থেকে পালানোর সময়ে ইসরাইলি এয়ার অপারেশনে ৭০ জনের মৃত্যু

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত