অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫১ বছর

ঠিক ৫১ বছর আগে এদিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছিলো শান্তির পদক ‘জুলিও কুরি’। শুধুমাত্র জাতির পিতাকে পদকই তুলে দেওয়া হয়নি, বিশ্ব শান্তি পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুকে বিশ্ববন্ধু উপাধীতেও ভূষিত করা হয়।

১৯৭২ সালের ১০ অক্টোবর চিলির রাজধানী সান্তিয়াগোতে বিশ্ব শান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভায় সবার ঐকমত্যে বাঙালীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি শান্তি পদক প্রদানের সিদ্ধান্ত হয়।

১৯৭৩ সালের ২৩ মে ঢাকায় এশীয় শান্তি সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদক হস্তান্তর করেন বিশ্ব শান্তি পরিষদের সেক্রেটারি জেনারেল রমেশচন্দ্র। সেদিনের বক্তব্যেও বঙ্গবন্ধু বলেছিলেন সারাবিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের কথা।

১৯৪৯ সালে বিশ্ব শান্তি পরিষদের যাত্রা শুরুর পর ১৯৫০ সাল থেকে শান্তি পদক প্রদান শুরু হয়। এরপর ১৯৫৮ সালে ফরাসী পদার্থ বিজ্ঞানী ফ্রেডরিক জুলিও কুরির মৃত্যুর পর ১৯৫৯ সাল থকে শান্তি পদকটির নাম হয় জুলিও কুরি শান্তি পদক। সাম্রাজ্যবাদ-ফ্যাসিবাদের বিরোধীতা ও মানবতা এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনকারীদের এ পদক দেওয়া হয়।

সম্পর্কিত খবর

উন্নয়নে শ্রমিক-মালিকের পরিপূরক ভূমিকার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

gmtnews

পদ্মা সেতুতে ২৬ জুন যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে: ওবায়দুল

gmtnews

‘অরবিন্দ আইয়া, আপনি সময়ের চেয়ে এক প্রজন্ম এগিয়ে ছিলেন’

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত