অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুক্তরাষ্ট্রে শিখ হত্যার পরিকল্পনা নস্যাতের দাবি, অভিযোগ দিল্লির দিকে

যুক্তরাষ্ট্রে অবস্থানরত এক খালিস্তানপন্থী শিখ নাগরিককে হত্যার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে মার্কিন প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রশাসন মনে করছে, পরিকল্পনাটির পেছনে নয়াদিল্লি জড়িত রয়েছে। এ জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে ভারতকে সতর্কও করা হয়েছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে তথ্যের কোনো সূত্র উল্লেখ করেনি সংবাদমাধ্যমটি।

গুরুতর এ অভিযোগের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। এ বিষয়ে জানতে নয়াদিল্লিতে মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রতিবাদের মুখে ষড়যন্ত্রকারীরা হত্যা পরিকল্পনাটি বাতিল করেছে নাকি দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআই এ পরিকল্পনা সরাসরি নস্যাৎ করেছে, এ বিষয়ে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বিস্তারিত কিছু জানানো হয়নি।
এর আগে শিখ নাগরিক হত্যার ঘটনায় কানাডার সঙ্গে বিরোধে জড়িয়েছে ভারত। কানাডায় বসবাসকারী খালিস্তানপন্থী শিখ নাগরিক হরদীপ সিং নিজ্জর খুন হয়েছিলেন গত জুনে।

গত ১৮ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সে দেশের পার্লামেন্টে দাঁড়িয়ে সেই হত্যায় ভারতের ‘হাত থাকার’ সন্দেহের কথা জানিয়ে ভারতকে তদন্তে সহযোগিতা করার অনুরোধ জানান।

সম্পর্কিত খবর

অষ্টমবার এমপি হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা

gmtnews

আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন

gmtnews

ওআইসি’র নারী উন্নয়ন সংস্থায় বাংলাদেশের যোগদান

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত