অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

২০২৩ সালের এসএসসি পরীক্ষা আগামী এপ্রিলে, এইচএসসি জুনে অনুষ্ঠিত হবে

২০২৩ সালের এসএসসি পরীক্ষা আগামী এপ্রিলে, এইচএসসি জুনে অনুষ্ঠিত হবে

সংক্ষিপ্ত সিলেবাসে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী এপ্রিলে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ওই বছরের জুনে অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

ডা. দীপু মনি বলেন, ‘বর্তমানে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা ২০২৩ সালে এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। এই শিক্ষার্থীরা ২০২০ সালে অষ্টম শ্রেণিতে জেএসসি ও জেডিসি পরীক্ষাও দিতে পারেনি এবং নবম শ্রেণিতে বার্ষিক পরীক্ষাও দিতে পারেনি। যদিও এই পুরো সময়টায় তাদের অনেকেই অনলাইন টেলিভিশনে ক্লাসে অংশ নিয়েছে, অনেকেই হয়তো অনলাইনের ক্লাসে অংশ নিয়েছে ও অ্যাসাইনমেন্ট করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৩ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ২০২২ সালের পুর্নবিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বর্তমানে যারা একাদশ শ্রেণিতে অধ্যয়নরত আছে, তারা ২০২৩ সালে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবে। এই শিক্ষার্থীদের গত বছরের ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস করার কথা ছিল, কিন্তু তারা ক্লাস করতে পেরেছেন চলতি বছরের ২ মার্চ থেকে। অর্থাৎ ইতোমধ্যেই তারা ৮ মাস ক্লাস করার সুযোগ পায়নি। আগামী ডিসেম্বর পর্যন্ত তাদের স্বাভাবিক শ্রেণিকার্যক্রম অব্যাহত থাকলে তারা সর্বমোট ২০০ কার্যদিবস অংশগ্রহণ করতে পারবে (স্বাভাবিক অবস্থায় যা ৩৩০ কর্মদিবস)।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এসএসসি-সমমান পরীক্ষার্থীদের শ্রেণিকার্যক্রম ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ও এইচএসসি-সমমান পরীক্ষার্থীদের শ্রেণিকার্যক্রম ২০২৩ সালের মার্চ পর্যন্ত চলবে।

চলতি বছরে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সব বিষয়ের পূর্ণ নম্বর ও সময়ে অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত খবর

জানা গেল যুক্তরাষ্ট্র বিশ্বকাপের ভেন্যুর নাম

Shopnamoy Pronoy

আইকেমই ২০২৩ গ্লোবাল অ্যাওয়ার্ড: বাংলাদেশের বিজ্ঞানী মাজহারুলের কৃতিত্ব

Hamid Ramim

নারায়ণগঞ্জের মেয়র আইভীর শপথ গ্রহণ

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত