অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

২৮ অক্টোবর  সরকার রাস্তাঘাট বন্ধ করবে কি না জানতে চেয়েছেন পিটার হাস

আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সরকার ঢাকায় প্রবেশের সব রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না জানতে চেয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। গতকাল রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি বিএনপির সমাবেশের দিন সরকারের কী ভূমিকা থাকবে জানতে চান। বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে তিনি জানতে চেয়েছেন বিএনপি যে একটি বিরাট কর্মসূচি দিয়েছে সেখানে অনেক লোক নিয়ে আসবে, আপনারা রাস্তাঘাট বন্ধ করে দেবেন কি না, কিংবা আপনারা অন্য কিছু করবেন কি না। তিনি বলেন, আমরা বলেছি ওই ধরনের কোনো প্রোগ্রাম আমাদের নেই। আমরা মনে করি, তারা যে রাজনৈতিক এজেন্ডা দিয়েছেন, তারা শান্তিপূর্ণভাবে করবেন। কর্মসূচি যদি তারা শান্তিপূর্ণভাবে পালন করেন, তবে আমাদের কিছু বলার নেই ।

তিনি আরও বলেন, তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর। এখানে ১০ লাখের বেশি লোক নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে, তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃংখলা বাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোন ধরনের ভায়োলেন্স না হয়। বিদেশগামী যাত্রী, চিকিৎসা প্রার্থীরা যাতে শহরে আসতে এবং বের হতে পারে সেই ব্যবস্থা করা হবে। মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরি হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি দ্রুততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে জানান স্বরাষ্ট্র মন্ত্রী। পূজা উদযাপন প্রসঙ্গেও জানতে চেয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। তাকে জানানো হয়েছে যে, পূজার নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত রয়েছে।

গত ১৮ অক্টোবর ঢাকার সমাবেশ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। সেই সময় তিনি বলেছিলেন, মহাসমাবেশের মাধ্যমে তাদের আন্দোলনের মহাযাত্রা শুরু হবে। একই দিন আওয়ামী লীগের নেতৃত্ব জোটও কর্মসূচি রয়েছে। এই কর্মসূচির বিষয়ে ওবায়দুল কাদের বলেছিলেন ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম সুড়ঙ্গ পথ বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন। আর বায়তুল মোকাররম থেকে ঢাকায় নামবে জনতার ঢল। এর আগে গতকাল দুপুর ২ টা ৪০ মিনিটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে পূর্ব নির্ধারিত আলোচনায় বসেন মার্কিন রাষ্ট্রদূত।

সম্পর্কিত খবর

যেসব বিষয়ে আলোচনা হয়েছে পুতিন-কিমের বৈঠকে

Hamid Ramim

ইসি গঠনে রাষ্ট্রপতিকে স্থায়ী আইনি কাঠামো তৈরিসহ সাত দফা প্রস্তাবনা ন্যাপের

gmtnews

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২২ জন নিহত

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত